দৌলতদিয়া-পাটুরিয়ায় আসছে নতুন ফেরি

ঢাকা, মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২ | ৫ মাঘ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দৌলতদিয়া-পাটুরিয়ায় আসছে নতুন ফেরি

সিরাজুল ইসলাম, গোয়ালন্দ (রাজবাড়ী)
🕐 ২:১০ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২১

দৌলতদিয়া-পাটুরিয়ায় আসছে নতুন ফেরি

অক্টোবরের শেষ সপ্তাহে আমানত শাহ নামে যে ফেরিটির ইঞ্জিনরুমে পানি উঠে অর্ধেক ডুবে গিয়েছিল, তা ছিল ৪১ বছরের পুরনো। অনেকেরই ধারণা ফেরিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় এ দুর্ঘটনা ঘটে।

 

তবে বিআইডব্লিউটিসি ২০২২ সালের মার্চ মাসের দিকে তাদের বহরে নতুন ১২টি ফেরি যুক্ত করছে বলে জানা গেছে। নতুন ফেরি বহরে যুক্ত হলে মেয়াদ শেষ হয়ে যাওয়া পুরনোগুলো সরিয়ে ফেলা হবে।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, ‘জলযান সংগ্রহ প্রকল্পে’র অধীনে ১ হাজার ৪০০ কোটি টাকা ব্যয় করে ফেরিসহ মোট ৩৫টি জলযান সংগ্রহ করা হচ্ছে। এগুলোর মধ্যে ছয়টি ইম্প্রুভড ইউটিলিটি ফেরি ও ছয়টি ইম্প্রুভড কে-টাইপ (মিডিয়াম) ফেরি। মুন্সীগঞ্জের গজারিয়ায় ফেরিগুলো বানাচ্ছে বেসরকারি প্রতিষ্ঠান ম্যাসেজ থ্রি-অ্যাঙ্গেল শিপ বিল্ডার্স লিমিটেড।

গত ২৭ অক্টোবর রো-রো ফেরি আমানত শাহর ইঞ্জিনরুমে পানি উঠে ১৭টি ট্রাক ও কয়েকটি মোটরসাইকেল নিয়ে পাটুরিয়া ঘাটে কাত হয়ে অর্ধেক ডুবে যায়। এর মধ্যে তিনটি গাড়ি ঘাটে নামতে পারে।

দুর্ঘটনার কারণ এখনো জানা না গেলেও অনেকেই ধারণা করছেন, ফেরিটির বয়স ৪০ বছরের বেশি অর্থাৎ তা মেয়াদোত্তীর্ণ হওয়ার কারণে দুর্ঘটনা ঘটতে পারে। শুধু এই ফেরিটিই নয়, বিআইডব্লিউটিসির বহরে থাকা আরও ২০টি ফেরি রয়েছে, যেগুলোর বয়স ৪৬ থেকে ৯৬ বছর। সরকারি এই প্রতিষ্ঠানের বহরে থাকা মোট ৫৬টি ফেরির মধ্যে সচল রয়েছে ৫৩টি।

মেয়াদোত্তীর্ণ ফেরিগুলোর মধ্যে ১৯২৫ সালে বহরে যুক্ত করা ডাম্প ফেরি টাপলো, রানীক্ষেত, রায়পুরা, রানীগঞ্জ, রামশ্রীর বয়স এখন ৯৬ বছর। ১৯৩৮ সালে যুক্ত হওয়া ডাম্প ফেরি যমুনার বয়স এখন ৮৩ বছর। ১৯৬৩ সালে মিডিয়াম ফেরি ঢাকা, কুমিল্লার বয়স ৫৮ বছর। বিআইডব্লিউটিসির ইতিহাসে সবচেয়ে বেশি ফেরি যুক্ত হয় ২০১৪ সালে।

ওই বছর ইউটিলিটি ফেরি মাধবীলতা, বনলতা, কৃষ্ণচূড়া, হাসনাহেনা, শাপলা শালুক, চন্দ্রমল্লিকা ও রজনীগন্ধা যুক্ত হয়। ২০১৮ সালে মিনি ইউটিলিটি ফেরি স্বর্ণচাঁপা ও সন্ধ্যামালতী যুক্ত হয়। ২০২১ সালে যুক্ত হয় মিডিয়াম ফেরি কদম, কুঞ্জলতা, বেগম সুফিয়া কামাল, বেগম রোকেয়া। এগুলো ছাড়াও আরও ১২টি ফেরি যুক্ত করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে বিআইডব্লিউটিসির পক্ষে প্রতিষ্ঠানটির জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম মিশা বলেন, ‘এটাকে বলে রিপ্লেসমেন্ট। আমরা একটি পুরনো ফেরি বা জাহাজ, যাকে মেয়াদোত্তীর্ণ বলা হয় বা যেটা চলাচলের অনুপযোগী হয়ে যায়, সেগুলোকে বহর থেকে সরিয়ে ফেলার সঙ্গে সঙ্গে আরেকটি রিপ্লেস করি।

এই রিপ্লেসমেন্টের যে কার্যক্রম, তার মধ্যে আমাদের ৩৫ জলযান নির্মাণের কাজ চলছে। এগুলোর মধ্যে এখন পর্যন্ত আমরা যেগুলো হাতে পেয়েছি সেগুলো বহরে যুক্ত করেছি। আরও ১২টি ফেরি আগামী বছর আমরা পাচ্ছি, যেগুলো বহরে যুক্ত হবে।’

তবে বিআইডব্লিউটিএ আরিচা শাখার ব্যবস্থাপক জিল্লুর রহমান খোলা কাগজকে বলেন, ফেরিগুলো আসলে যানজট অনেকটা কমে যাবে। তবে কতগুলো ফেরি দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে যুক্ত হবে-সেটা তিনি বলতে পারেননি। ইন্টারন্যাশনাল মেরিটাইম অরগানাইজেশন (আইএমও) বা আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থার নিয়ম অনুযায়ী একটি ফেরি যদি লবণাক্ত পানিতে চলাচল করে তাহলে তার আয়ু হয় ২৫ বছর। তবে দেশের ফেরিগুলো মিঠা পানিতে চলাচলের ফলে রিহ্যাবিলিটেশনের মাধ্যমে এ মেয়াদ বাড়িয়ে ৪০ বছর পর্যন্ত বাড়ানো হয়।

বিআইডব্লিউটিসির এক কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে বলেন, ‘আমাদের যে ফেরিগুলো, সেগুলো নিয়মে বলা আছে ৪০ বছর পর্যন্ত চালানো যাবে। এই সরকারের আমলে ২৩টি নতুন ফেরি তৈরি করা হয়েছে। নতুন ওই ১২টি ফেরি বহরে চলে এলে যেগুলো ৪০ বছরের বেশি বয়সী সেগুলোকে ব্যবহার করা থেকে প্রত্যাহার করা হবে।’

 
Electronic Paper