ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফের শীতলক্ষ্যায় আ.লীগ নেতার বালু ব্যবসা

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
🕐 ১১:৫৮ পূর্বাহ্ণ, অক্টোবর ১৪, ২০২১

ফের শীতলক্ষ্যায় আ.লীগ নেতার বালু ব্যবসা

ফের শীতলক্ষ্যা নদী দখল করে অবৈধভাবে চলছে আওয়ামী লীগ নেতার বালু ব্যবসা। নদী দখল ও শীতলক্ষ্যা নদীর ওয়াকওয়েসহ এলাকার রাস্তায় চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে চলছে বালুর এই ব্যবসা। বালুর গদি ও প্রতিনিয়ত বালুর ট্রাকের বালু ওড়ার কারণে চিটাগাং রোড-নারায়ণগঞ্জ সড়কে চলাচলকারীদের দুর্ভোগের মধ্যে পড়তে হয়। আওয়ামী লীগ নেতা প্রভাবশালী হওয়ায় এ বালুর ব্যবসার বিরুদ্ধে কেউ কথা বলতে পারছে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষও রয়েছে নীরব। এতে ক্ষুব্ধ এলাকাবাসী।

ড্রেজারের কর্মরত শ্রমিক ও এলাকাবাসী জানান, নদীর মধ্য অংশে এভাবে ড্রেজারের অবৈধ ভাসমান ঘাট বসিয়ে বালুর ব্যবসা করছেন জনৈক তাজিম বাবু। তিনি সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুন মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি নূর হোসেনের সাবেক অর্থ উপদেষ্টা। তিনি প্রভাবশালী হওয়ায় তার বালু ব্যবসার বিরুদ্ধে কেউ মুখ খুলতে সাহস পায় না।

সূত্রে জানা যায়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) অনুমোদন না নিয়ে মোটা অঙ্কের টাকার বিনিময়ে প্রশাসনকে ম্যানেজ করে এভাবে নদীর মধ্য অংশ দখল করে ড্রেজার বসিয়ে তিনি ডেমরা-নারায়ণগঞ্জ সড়কের সিদ্ধিরগঞ্জের রংধনু সিনেমা হলের পাশে গদী বসিয়ে দীর্ঘদিন ধরে এ বালুর ব্যবসা চালাচ্ছেন। তার এসব দৃশ্যমান অবৈধ দখলদারিত্বের বিরুদ্ধে অদৃশ্যমান কারণে কোনো প্রকারের পদক্ষেপ নিচ্ছে না বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। ড্রেজার ও বালুর গদির লোকজন এলাকায় প্রচার করছেন বিআইডব্লিউটিএর লোকজনকে ম্যানেজ করেই তারা ব্যবসা করছেন।

এদিকে, এলাকাবাসী জানান, আওয়ামী লীগ নেতা তাজিম বাবু গত কয়েক বছর ধরে শীতলক্ষ্যায় ভাসমান ড্রেজার বসিয়ে বাল্কহেড থেকে বালু পাইপের মাধ্যমে রংধনু সিনেমা হলের পাশে বালুর গদিতে আনে। সেই বালু ট্রাক দিয়ে সিদ্ধিরগঞ্জ, ডেমরাসহ আাশেপাশের এলাকায় বিক্রি করে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, আমি বিষয়টি এখন জানতে পারলাম। কেউ যদি দলের নাম করে শীতলক্ষ্যীয় অবৈধভাবে বালু ব্যবসা করে তাহলে সে যে দলেরই হোক অবশ্যই তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। আমি বিষয়টি তদন্ত করে দেখছি।

বিআইডব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ জানান, আমরা তো প্রতিদিন উচ্ছেদ অভিযান চালাতে পারি না। উচ্ছেদের সময় হলে আমলা উচ্ছেদ করে দেব। আমাদের ম্যানেজের খবর ভিত্তিহীন।
সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের প্রচার সম্পাদক তাজিম বাবু জানান, এলাকার ছেলে-পেলেরা এ ব্যবসা করে। এই ব্যবসা তো পুরা আমার না। আপনি আইসেন কথা বলমুনে।

 
Electronic Paper