ইলিশ মিলছে না পদ্মায়

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ৩ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইলিশ মিলছে না পদ্মায়

মো. সিরাজুল ইসলাম, গোয়ালন্দ (রাজবাড়ী)
🕐 ৩:১৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২১

ইলিশ মিলছে না পদ্মায়

পদ্মায় মিলছে না কাক্সিক্ষত ইলিশ। অথচ এই সময়ে ইলিশে সয়লাব থাকার কথা। তবে এবার দৌলতদিয়ার পদ্মা ও যমুনা নদীর অববাহিকায় কাক্সিক্ষত ইলিশ মাছের দেখা মিলছে না, সেই সঙ্গে দেশীয় নদীর অন্যান্য মাছেরও রয়েছে স্বল্পতা।

বাংলাদেশের অনেক অঞ্চলেই রাজবাড়ীর গোয়ালন্দকে পদ্মার ইলিশের জন্য চিনে থাকে। কিন্তু এবার পদ্মায় মিলছে না ইলিশ। জেলে ও ব্যবসায়ীদের কাছে নেই তেমন ইলিশ মাছ। তবে এবার কাক্সিক্ষত ইলিশ ধরা পড়ছে না দৌলতদিয়ার পদ্মায়।

জেলেরা জানান, প্রতি বছর বর্ষা মৌসুমে ঝাঁকে ঝাঁকে ইলিশ পদ্মায় জাল ফেলে পাওয়া গেলেও এবার ইলিশের আকাল পড়েছে। জাল ফেলেও মিলছে না ইলিশ মাছ। গতকাল শনিবার সকালে ৭ নম্বর ফেরিঘাটে গিয়ে জেলে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

দৌলতদিয়ার পদ্মার জেলে ইয়াসিন প্রামানিক বলেন, প্রতি বছর বর্ষা মৌসুমে মোটামুটি ভালো ইলিশ পেলেও এ বছর বর্ষা মৌসুমে সে পরিমাণ ইলিশ মাছ পাচ্ছি না, গত কয়েক বছরের তুলনায় এবার অনেকটাই কমে গেছে। এর সঙ্গে অন্যান্য মাছও কমে গেছে। একদিকে করোনার কারণে আমরা ক্ষতিগ্রস্ত অন্যদিকে নদীতে কাক্সিক্ষত ইলিশসহ অন্যান্য মাছ না পাওয়া, ফলে এই লকডাউনে আমাদের মতো গরিব জেলেদের বাঁচাটাই মুশকিল হয়ে পড়েছে।

গোয়ালন্দ জেলেপল্লী ঘিরে করুণ অবস্থা দেখা যায়। এ যেন মানিক বন্দোপাধ্যায় এর কুবের, কপিলারা সব বাস্তব চরিত্রে। অধিকাংশ বলেন নদীতে আগের মতো আর মাছ নেই। এখন অনেকেই মাছ ধরার পেশায় এসে নির্বিচারে চায়না দোয়ারী, ভেসাল, টানাজাল দিয়ে মাছ ধরে এগুলোতে ছোট ছোট মাছ রক্ষা পায় না।

অবৈধ এসব জালের কারণে দেশি প্রজাতির মিঠাপানির মাছ কমে এসেছে। আমরা জেলে মানুষ বাপদাদার চৌদ্দগুষ্টি এই কাজ করেই খাই। এখন তো সংসার চলে না।

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বলেন, এখন পদ্মার পানি কমে এসেছে এবং নদীতে স্রোত আছে, সে কারণে আগামী কিছু দিনের মধ্যে ইলিশের দেখা কিছুটা হলেও মিলবে। সমুদ্র থেকে নদীতে মাছ আসতে কিছুটা সময় নেয় তাছাড়া মানবসৃষ্ট প্রতিবন্ধকতা বেড়ে যাওয়ায় আমাদের গোয়ালন্দের পদ্মায় ইলিশের দেখাটা কমে গেছে।

তিনি আরও জানান, মাছের অভয়ারণ্য করার জন্য উপজেলা প্রশাসন, উপজেলা মৎস্য অফিস ও জেলা প্রশাসন খুব তাড়াতাড়ি একটি উদ্যোগ নিতে যাচ্ছে। প্রাথমিকভাবে তিনটি জলমহলকে বাছাই করা হয়েছে, তাছাড়াও জেলেদের সচেতনতা বৃদ্ধির জন্য উপজেলা মৎস্য অফিস থেকে নানান কাজ করা হচ্ছে।

 
Electronic Paper