পদ্মার ধরা পড়লো ১৮ কেজি ওজনের কাতল মাছ

ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১ | ৪ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পদ্মার ধরা পড়লো ১৮ কেজি ওজনের কাতল মাছ

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি
🕐 ৮:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২১

পদ্মার ধরা পড়লো ১৮ কেজি ওজনের কাতল মাছ

পদ্মায় এই ভরা মৌসুমে মাছের সংকট৷ জেলেরা নদীতে যাচ্ছেন ইলিশ মাছ ধরতে আর কাল ভাদ্রে সেখানে ইলিশের পরিবর্তে জালে ধরা পড়ছে বড় বড় বোয়াল, পাঙ্গাশ আর রুই৷ অন্যান্য দিনের মতো পদ্মায় জাল ফেলেন গুরুদেব হালদার আর তার জালে ধরা পরে বিশাল ঢাই সাইজের এক কাতল মাছ।

রাজবাড়ীর গোয়ালন্দে দৌলতদিয়ার পদ্মা মেঘনার অববাহিকায় ফেরি ঘাট এলাকায় ধরা পড়ে ১৮ কেজি ২০০ গ্রাম ওজনের এই কাতল মাছটি। শনিবার ভোর রাতে জেলে গুরুদেব হলদারের জালে মাছটি ধরা পড়ে।

পরে জেলে গুরুদেব হালদার সকালে মাছটি বিক্রির জন্য দৌলতদিয়ার ৫নং ফেরিঘাটে অবস্থিত শাকিল সোহান মৎস্য আড়তে নিয়ে আসলে সেখানে উন্মুক্ত নিলামের মাধ্যমে সর্বোচ্চ দরদাতা হিসেবে ফেরিঘাটে স্থানীয় মাছ ব্যাবসায়ী শাকিল-সোহান মৎস্য আড়তের মলিক মো. চান্দু মোল্লা ১ হাজার ৪০০ টাকা কেজি দরে মোট ২৫ হাজার ৪৮০ টাকায় মাছটি কিনে নেন।

এ সময় মাছটি এক নজর দেখতে ফেরিঘাটে ভীড় জমান স্থানীয় ও ফেরিতে আগত উৎসুক জনতা। পড়ে মাছটি ফেরি ঘাটের পন্টুনের সঙ্গে রশি দিয়ে নদীতে বেঁধে রাখা হয়।

মাছা ব্যবসায়ী মো. চান্দু মোল্লা বলেন, সকালে ঘাট এলাকায় আসলেই দেখি একটি বড় রুই নিলামে উঠছে। পদ্মার কাতল মাছের অনেক চাহিদা। তাই আমি লোভা সামলাতে না পেরে নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে ১ হাজার ৪০০ টাকা কেজি দরে মোট ২৫ হাজার ৪৮০ টাকা কিনে নেই। মাছটি বিক্রির জন্য এখন আমি মুঠোফোন ঢাকার বড় বড় ব্যবসায়ীর সাথে যোগাযোগ করছি। সামান্য লাভ হলে বিক্রি করে দেবো।

এ বিষয়ে উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বলেন, এমৌসুমে পদ্মা নদীতে ইলিশ মাছের আকাল থাকলেও এখন মাঝে মধ্যেই বড় বড় রুই, কাতলা, বাঘাইড়, বোয়ালসহ বিভিন্ন প্রজাতির দেশীয় মিঠাপানির সুস্বাদু বড় মাছ পাওয়া যাচ্ছে। এটা এ অঞ্চলের জেলেদের জন্য আনন্দের ব্যাপার। পদ্মা নদীর পানি কমতে থাকায় আরো বড় বড় বিভিন্ন প্রজাতির মাছ পাওয়া যাবে বলে তিনি আশাবাদী।

 
Electronic Paper