রাথুরায় এক মাসে ১০ শতাংশ বনভূমি উদ্ধার

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

রাথুরায় এক মাসে ১০ শতাংশ বনভূমি উদ্ধার

গাজীপুর প্রতিনিধি ৪:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

print
রাথুরায় এক মাসে ১০ শতাংশ বনভূমি উদ্ধার

ঢাকা বন বিভাগের অধীন শ্রীপুর রেঞ্জের রাথুরা বিটে গত এক মাসে বিভিন্ন সময় ১০ শতাংশ বনভূমি জবরদখলের হাত থেকে উদ্ধার করেছে বন বিভাগ। উদ্ধারকৃত বনভূমির বর্তমান বাজার মূল্য ২০ লাখ টাকার বেশি। রাথুরা বিটে জবরদখল প্রতিরোধ অভিযানে সহযোগিতা করেন রেঞ্জটির অন্যান্য বিটের কর্মকর্তা ও স্টাফরা।

রাথুরা বিট কর্মকর্তা ফজলুর রহমান (বুলবুল) বলেন, ‘রোববার সকালে রাথুরা বিটের বেলতলী এলাকায় বনের ২৮৩০ সিএস দাগে দুই কক্ষের একটি টিনসেড বাড়ী নির্মাণ চেষ্টা করেন হাফিজুদ্দিন। খবর পেয়ে জবরদখল প্রতিরোধ করা হয়। একই স্থানে গত প্রায় বিশ দিন আগে আলফাজ উদ্দিন বাড়ী নির্মাণ চেষ্টা করলে সেই বাড়ীটিও উচ্ছেদ করা হয়।’

গত এক মাসে রাথুরা বিটের বেলতলী এলাকার পৃথক স্থানে বনে নির্মাণাধীন তিনটি টিননেড বাড়ী উচ্ছেদ করা হয়েছে হয়েছে বলেও জানান তিনি।

রাথুরা বিট কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত চার মাসে রাথুরা বিটে সর্বমোট সাতটি পিওআর মামলা দায়ের হয়েছে। গত পাঁচ ফেব্রুয়ারি রাতে জয়নাতলী এলাকায় গজারী গাছ কর্তনের সময় মোস্তফা কামাল নামে এক ব্যক্তিকে হাতেনাতে গ্রেফতার করে আদালতে প্রেরণ করা হয়।

রাথুরা বিটে জবরদখল প্রবণ এলাকাগুলো মধ্য অন্যতম বেলতলী, কবরঘাটা ও ইন্দ্রপুর। রাথুরা বিট অফিস থেকে ওই এলাকাগুলো দূরত্ব প্রায় ১০-১২ কিলোমিটার। বেলতলী এলাকায় রাথুরা বিটের অধীন একটি ফরেস্ট ক্যাম্প থাকলেও সেখানে জনবল একজন। এছাড়া রাথুরা বিটে মোট জনবল মাত্র চারজন। বনে টহলের জন্য নেই কোনো সরকারি মোটরসাইকেলও।