৬৪ জেলায় হবে শেখ কামাল আইটি ট্রেনিং-ইন্টিমেশন সেন্টার: পলক

ঢাকা, মঙ্গলবার, ২ মার্চ ২০২১ | ১৮ ফাল্গুন ১৪২৭

৬৪ জেলায় হবে শেখ কামাল আইটি ট্রেনিং-ইন্টিমেশন সেন্টার: পলক

নরসিংদী প্রতিনিধি ৯:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

print
৬৪ জেলায় হবে শেখ কামাল আইটি ট্রেনিং-ইন্টিমেশন সেন্টার: পলক

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, সারা দেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। তিনশ নির্বাচনী সংসদ আসনভিত্তিক স্কুল অব ফিউচার প্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। নরসিংদীসহ ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং এবং ইন্টিমেশন সেন্টার স্থাপন করা হবে। এসব সেন্টারে ৬ মাসের ডিপ্লোমা কোর্স, এক বছরের সার্টিফিকেট কোর্স এর প্রশিক্ষণ আমরা দেব। যাতে এসএসসি, এইচএসসি পাস করে লক্ষ লক্ষ তরুণ তরুণীরা ঘরে বসে নিজ জেলায় বসে কর্মসংস্থান পায়। ৩৯টি হাইটেক পার্ক ঢাকার বাইরে তৈরি হচ্ছে বলেও জানান মন্ত্রী।

বুধবার (২৭ জানুয়ারি) বিকালে নরসিংদীর শিবপুরের কামারগাঁওয়ে ফেয়ার ইলেকট্রনিক্স কারখানায় স্যামসাং এয়ারকন্ডিশনার প্লান্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের ছেলে মেয়েরা সনদপত্র নির্ভর কর্মসংস্থানের দিকে ঝুঁকবে না, তারা দক্ষতা নির্ভর কর্মসংস্থানের দিকে ঝুঁকে যাবে। তাহলে উচ্চশিক্ষা গ্রহণ করে যদি তাদের কর্মসংস্থান না হয় তাহলে সেই সনদ নির্ভর শিক্ষার কোন দাম নেই। আমাদের মনযোগ দিতে হবে দক্ষতা নির্ভর শিক্ষার দিকে, যাতে দক্ষ জনবল দিয়ে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে পারি। সেজন্য আমরা একের পর এক প্রকল্প গ্রহণ করছি।

এয়ারকন্ডিশনার প্লান্টের উদ্বোধন শেষে ফেয়ার ইলেকট্রনিক্স কারখানা পরিদর্শন করেন প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এই কারখানায় প্রথম বছরে ১ লাখ এয়ারকন্ডিশনার উৎপাদন হবে বলে জানিয়েছে ফেয়ার ইলেকট্রনিক্স কর্তৃপক্ষ।

ফেয়ার ইলেকট্রনিক্স বাংলাদেশে স্যামসাং মোবাইল ফোন, টিভি, ফ্রিজ, এয়ার কন্ডিশনার এবং মাইক্রোওয়েভ ওভেন প্রস্তুতকারক ও বিপণনকারী প্রতিষ্ঠান।

এয়ারকন্ডিশনার প্লান্টের উদ্বোধনী অনুষ্ঠানে কোরিয়ার রাষ্ট্রদূত এইচ ই লি জ্যাং কেয়ান, নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন, স্যামসাং ইলেকট্রনিক্স বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক হয়্যানসাং উ, প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক স্যাংওয়ান ইউন, ফেয়ার গ্রুপের চেয়ারম্যান রুহুল আলম আল মাহবুব, ডিরেক্টর মুতাসিম দাইয়ানসহ ফেয়ার ইলেকট্রনিক্স এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।