ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হাজীগঞ্জ পৌর নির্বাচন: প্রচারে গানের হিড়িক

কাদের পলাশ, চাঁদপুর
🕐 ৮:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

হাজীগঞ্জ পৌর নির্বাচন: প্রচারে গানের হিড়িক

দেশে নির্বাচন আসলেই তৈরি হয় উৎসবমুখর পরিবেশ। গত কয়েক বছর ধরে উৎসব রাঙিয়ে তুলছে প্রার্থীর নামে জনপ্রিয় গান। নির্বাচনে মানুষ আনন্দ করবে, প্রার্থীরা বিনোদনের মাধ্যমে ভোট চাইবে এটা স্বাভাবিক। প্রচারণায় প্রার্থী গান দিয়ে নিজের প্রচারণা করবেন এতে দোষের কিছু নেই। কিন্তু দেশে জনপ্রিয় গানগুলোর কথা পরিবর্তন করে নির্বাচনে প্রার্থীর গান তৈরি হচ্ছে। তা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

সাধারণ মানুষ মুখে কিছু বলতে না পারলেও মনে মনে ক্ষোভ প্রকাশ করছেন। তবে এ বিষয়ে নির্বাচন কমিশন থেকে জরুরি পদক্ষেপ নেওয়া জরুরি বলে মনে করছেন সচেতন মহল।

জানা যায়, জনপ্রিয় গানগুলোর কথা পরিবর্তন করে ব্যবহার করা হচ্ছে প্রচার-প্রচারণায়। প্রার্থী মনে করে এসব প্রচার-প্রচারণায় জনপ্রিয়তা বাড়ছে। অন্যদিকে সাধারণ মানুষ মনে করছে, জনপ্রিয় গানে নিজের নাম বসিয়ে দেওয়া লজ্জার। এমনকি বলতে শোনা যাচ্ছে, গান গাওয়াচ্ছেন প্রচার-প্রচারণার জন্য টাকা তো খরচ হচ্ছে।

টাকা যেহেতু খরচ হচ্ছেই অন্যের গান পরিবর্তন করে করার কি দরকার। নতুন গান বানালেই হয়। প্রচার-প্রচারণায় গানের মাধ্যমে কিছু কর্মী সমর্থক বিনোদন নিচ্ছে। কিন্তু যাদের হাত ধরে গানটি লোকমুখে জনপ্রিয়তা পেয়েছে তাদের মনে তৈরি হচ্ছে ক্ষোভ। প্রতিটি গান রচয়িতার কাছে সন্তানের মতো।

একজন শিল্পীর সারা জীবনের সাধনার ফল একটি জনপ্রিয় গান। একটি জনপ্রিয় গান তৈরি করে একজন শিল্পীর ভবিষ্যৎ। তাই প্রকৃত শিল্পীরাও চাইছেন তাদের রচিত বা গাওয়া গানের অপব্যবহার যেন না হয়।

সবাই প্রতিবাদ করার ইচ্ছা থাকলেও খুঁজে পাচ্ছেন না পথ। অথচ দেদারছে জনপ্রিয় গানগুলোর ভাষা বা কথা পরিবর্তন করে ব্যবহার হচ্ছে নির্বাচনে। যদিও তারা সুর ও মিউজিক ঠিক রেখে তা বিবর্ণ করছে। যা একটি সুষ্ঠু সংস্কৃতি চর্চার জন্যে অশনিসংকেত।

প্রসঙ্গত, সম্প্রতি চাঁদপুর পৌরসভা নির্বাচন শেষ হয়েছে। এখন চলছে হাজীগঞ্জে পৌরসভা নির্বাচন সেখানেও একই হাল। কয়েকদিন পর শুরু হবে কচুয়া ও ফরিদগঞ্জ পৌরসভা নির্বাচন।

 

 
Electronic Paper