ধান রোপণে ব্যস্ত কৃষকেরা

ঢাকা, রবিবার, ৭ মার্চ ২০২১ | ২২ ফাল্গুন ১৪২৭

ধান রোপণে ব্যস্ত কৃষকেরা

গোপালগঞ্জ প্রতিনিধি ৮:১৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২১

print
ধান রোপণে ব্যস্ত কৃষকেরা

গোপালগঞ্জে চলছে ইরি বোরো ধান রোপণের মৌসুম। গত বছরের তুলনায় এ বছর ধানের দাম বেশি হওয়ায় কৃষকরা বোরো চাষে ঝুঁকে পড়েছেন। তাই শীতের তীব্রতা আর ঘন কুয়াশাকে উপেক্ষা করে কাক ডাকা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত ইরি বোরো ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন গোপালগঞ্জের কৃষকরা।

আবহাওয়া অনুকূলে থাকলেও বড় ধরনের দুর্যোগ দেখা না দিলে ইরি বোরো আবাদে বাম্পার ফলনের আশা করছেন তারা। চলতি মৌসুমে জেলায় ৭৭ হাজার হেক্টর জমিতে ইরি বোরো ধান রোপণ করা হয়েছে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতর।

জেলার পাঁচ উপজেলাতেই চলছে ইরি বোরো আবাদের মৌসুম। মাঠজুড়ে (হাইব্রিড ও উফশী) দুই জাতের বোরো আবাদের ধুম চলছে। কুয়াশা ঢাকা শীতের সকাল হিমেল হাওয়া উপেক্ষা করে কৃষকরা বোরো ধানের চারা রোপণে ব্যস্ত সময় কাটাচ্ছেন। ভোরের আলো ফুটতেই কোমর বেঁধে ফসলের মাঠে নেমে পড়ছেন কৃষকরা। জমিতে সেচ, হাল চাষ, বীজতলা থেকে চারা তোলাসহ বোরো ধান চাষের নানান কাজে ব্যস্ত এখন তারা, যেন দম ফেলার সময় নেই।

ফসলের মাঠে ধানের কচি চারার সবুজ গালিচা, কোথাও গভীর নলকূপ থেকে চলছে পানিসেচ, ট্রাক্টর, পাওয়ার টিলার দিয়ে চলছে জমি চাষের কাজ। কৃষকের ব্যস্ততায় শীত যেন তাদেরকে স্পর্শ করছে না।

গত বছরের তুলনায় এ বছরে ধানের দাম বেশি হওয়ায় গোপালগঞ্জের বেশির ভাগ কৃষকরা বোরো চাষে ঝুঁকে পড়েছেন। আবহাওয়া অনুকূলে থাকলে চলিত মৌসুমে বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছেন, চলতি মৌসুমে জেলায় ৭৭ হাজার হেক্টর জমিতে ইরি বোরো ধানের আবাদ হয়েছে। এবার গোপালগঞ্জে রোপণ হয়েছে হাইব্রিড ও উফশী দুই জাতের ইরি বোরো ধান। আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলন হবে বলেও জানান তিনি। বীজতলা থেকে শুরু করে ধান কাটা মাড়াই পর্যন্ত কৃষকদের পাশে থাকবে কৃষি বিভাগ।