ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মাদারীপুরে করোনার অ্যান্টিজেন টেস্ট শুরু

মাদারীপুর প্রতিনিধি
🕐 ৯:১৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০২০

দেশের প্রথম করোনা ভাইরাস রোগী শনাক্ত হওয়া মাদারীপুরে শুরু হয়েছে অ্যান্টিজেন পরীক্ষা। প্রথমদিন মোট ১৫ জন রেজিস্ট্রেশন করলেও অ্যান্টিজেন টেস্ট করা হয় উপসর্গ থাকা ৪ জনের। অ্যান্টিজেন টেস্টে স্বল্প সময়ে ফলাফলে দেখা যায় ৩ জনের নেগেটিভ ও ১ জনের পজিটিভ এসেছে। নেগেটিভ আসা ৩ জনসহ ১৪ জনের নমুনা ঢাকায় প্রেরন প্রক্রীয়াধীন রয়েছে। ফি নির্ধারিত ১শ’ টাকা।

জেলার সিভিল সার্জণ কার্যালয় সূত্র জানায়, স্বল্প সময়ে নভেল নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তের লক্ষ্যে দেশের ১০টি জেলায় এক যোগে শুরু হয়েছে অ্যান্টিজেন টেস্ট। এর লক্ষ্যে মাদারীপুরে শুরু হয়েছে এই কার্যক্রম। এই পরীক্ষার জন্য ৫শ’ কীট হাতে পেয়েছে জেলার স্বাস্থ্য বিভাগ।

আড়াইশ’ শয্যার নতুন ভবনে নিচ তলায় প্রতিদিন বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে। নমুনা সংগ্রহের পরবর্তী ৩০ মিনিটের মধ্যেই এই রিপোর্ট পাবেন রোগীরা। এ জন্য একজন মেডিকেল অফিসার, একজন ল্যাব টেকনিশিয়ান ও একজন পরিসংখ্যাবিদ বিশেষ প্রশিক্ষণ গ্রহন করেছেন আইইডিসিআর।

মাদারীপুর সদর হাসপাতালের ফোকাল পার্সন ডাঃ মীর রায়হান বলেন, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসের রোগীর মাদারীপুরে শনাক্ত। এরপর পরই কঠোর অবস্থান নেয় প্রশাসন। শনিবার সকাল থেকে শুরু হয়েছে অ্যান্টিজেন পরীক্ষা। এই পরীক্ষার ফি ধরা হয়েছে মাত্র ১শ’ টাকা।

প্রথমদিন মোট ১৫ জন রেজিস্ট্রেশন করলেও অ্যান্টিজেন টেস্ট করা হয় উপসর্গ থাকা ৪ জনের। অ্যান্টিজেন টেস্টে স্বল্প সময়ে ফলাফলে দেখা যায় ৩ জনের নেগেটিভ ও ১ জনের পজিটিভ এসেছে। নেগেটিভ আসা ৩ জনসহ ১৪ জনের নমুনা ঢাকায় প্রেরণ প্রক্রীয়াধীন রয়েছে।

 
Electronic Paper