ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নষ্ট হচ্ছে কোটি টাকার আসবাব

গোপালগঞ্জ প্রতিনিধি
🕐 ১:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২০

অযত্ন আর অবহেলায় খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোটি টাকার আসবাবপত্র।

প্রয়োজনের অতিরিক্ত আসবাবপত্র ক্রয় করায় এবং সংরক্ষণের ব্যবস্থা না থাকায় খোলা আকাশের নিচে পড়ে থেকে নষ্ট হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ৮শ আবাসিক হলের বেড, চেয়ার, টেবিল, কেবিনেট, আলমারি ও শোকেজসহ বিভিন্ন আসবাবপত্র।

ক্যাম্পাসের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে কোটি টাকা টেন্ডারের মাধ্যমে ক্রয় করা এসব আসবাবপত্র। সেখান থেকে চুরিও হয়েছে অনেক কিছু। এদিকে নবনিযুক্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. একিউএম মাহবুব বিষয়টির সত্যতা স্বীকার করে বলেন, তৎকালীন উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিনের নির্দেশেই এ সকল ওয়ার্ক অর্ডার প্রদান করা হয়েছিল।

দীর্ঘদিন ধরে কোটি টাকার অধিক মূল্যের এ সকল আসবাব বাইরে পড়ে থেকে নষ্ট হয়ে যাচ্ছে। অনেক মালামাল চুরিও হয়েছে এখান থেকে। আমি এ সকল আসবাবপত্র সংরক্ষণ করে রাখার জন্য ব্যবস্থা গ্রহণ করছি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনের অংশে প্রায় ৫০০টি এবং পেছনের অংশে প্রায় ৩০০টি স্টিলের বেড ফেলে রাখা হয়েছে। দীর্ঘদিন খোলা আকাশের নিচে পড়ে থাকায় রোদ, বৃষ্টি এবং ধুলোবালির প্রভাবে এসব বেডে একদিকে যেমন মরিচা পড়তে শুরু করেছে, অন্যদিকে বেডগুলোকে ঘিরে তৈরি হয়েছে ঝোপঝাড়।

নতুন নির্মিত হলগুলোর জন্য এক হাজার থেকে ১৫শ বেড যথেষ্ট ছিল। কিন্তু প্রয়োজনের চেয়ে অনেক বেশি বেড অর্ডার করায় সেগুলো এখন নষ্ট হচ্ছে। কোটি টাকার অধিক মূল্যের এ সকল আসবাবপত্র সঠিক ব্যবহার নিশ্চিত করা উচিত বলে মনে করেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও ওয়ার্কস দফতর থেকে প্রাপ্ত তথ্য মতে, বশেমুরবিপ্রবির অধিকতর উন্নয়ন প্রকল্পের অধীনে ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত দুই বছরে এসব বেড ক্রয় করা হয়েছে।

 
Electronic Paper