ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আশুলিয়ায় বেড়েই চলেছে অবৈধ গ্যাস সংযোগ

আশুলিয়া প্রতিনিধি
🕐 ৬:১০ পূর্বাহ্ণ, জুলাই ০৬, ২০২০

ঢাকার নিকটবর্তী শিল্পাঞ্চল আশুলিয়া। শিল্পাঞ্চল হওয়ায় এখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষজন এসে চাকরির সন্ধানে অবস্থান করেন। জনবহুল এলাকা হওয়ায় গড়ে উঠেছে টিনশেড ঘর ও পাকা বাড়ি। তবে এদের বেশিরভাগের গ্যাস সংযোগ না থাকায় ভাড়াটিয়াদের আকর্ষণ করতে অবৈধভাবে গ্যাস সংযোগ নিয়ে থাকে। যদিও কয়েকদিন পর পর গ্যাস কর্তৃপক্ষ এসব সংযোগ বিচ্ছিন্ন করলেও করোনার সুযোগে অসাধু সিন্ডিকেট আবারো অবৈধ গ্যাস সংযোগে মেতে ওঠে। ফলে এখান থেকে তারা লাখ লাখ টাকা প্রশাসনকে ফাঁকি দিয়ে নিয়ে যাচ্ছে। তবে নিম্নমানের পাইপ দিয়ে অবৈধ সংযোগে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশংকা করেছেন এলাকাবাসী।

আশুলিয়ার খেজুর বাগানের স্বপ্নপুরী এলাকায় নারী শ্রমিক হোস্টেলের সামনে শতাধিক বাসা-বাড়িতে রাতের আঁধারে স্থানীয় প্রভাবশালী আফিয়া বেগম, সেলিম মোল্লা ও তিতাস গ্যাস অফিসের কর্মচারী দেলোয়ার হোসেন অবৈধ গ্যাস সংযোগ দিচ্ছেন। এসব সংযোগের বিনিময়ে তারা লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয়রা জানান, আশুলিয়া ইউনিয়নের খেজুর বাগান এলাকাজুড়ে প্রত্যেকটি পরিবার থেকে ৪০ থেকে ৫০ হাজার করে টাকা নিয়ে অবৈধ গ্যাস সংযোগ দেন আফিয়া বেগম, সেলিম মোল্লা, দেলোয়ার হোসেন ও তার সহযোগীরা। এসব লাইন থেকে প্রতি মাসে ১ হাজার করে টাকা উত্তোলন করেন আফিয়া বেগমের সহযোগী সেলিম মোল্লা ও দেলোয়ার হোসেন।

জানা গেছে, ওই এলাকায় আফিয়া বেগমেরও একাধিক বাড়ি রয়েছে। সেসব বাড়িতে রয়েছে অবৈধ গ্যাস সংযোগ। খেজুর বাগানের স্বপ্নপুরী এলাকার নারী শ্রমিক হোস্টেলের মোড় থেকে গ্যাস লাইনের মূল পয়েন্ট থেকে এ অবৈধ সংযোগ দেন তিনি। এ বিষয়ে আফিয়া বেগমের কাছে মোবাইল ফোনের মাধ্যমে জানতে চাইলে তিনি প্রশ্ন শুনে ফোন কেটে দেন। এরপর একাধিকবার ফোন করা হলেও তিনি আর কল রিসিভ করেননি।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের আঞ্চলিক বিপণন বিভাগের (সাভার শাখা) তথ্য মতে, গত বছরের জানুয়ারি থেকে চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত প্রায় ৫ কোটি ৭৭ লাখ ৭ হাজার ১৬০ টাকা ব্যয়ে সাভার ও আশুলিয়ার ২২১টি স্পটে প্রায় ৬২টি অভিযান পরিচালনা করে সাভার তিতাস গ্যাস কর্তৃপক্ষ। এসব অভিযানে প্রায় ১৯৮ কিলোমিটার বিভিন্ন সাইজের ১ লাখ ৬৮ হাজার ৪৮০টি চোরাই গ্যাস সঞ্চালনের পাইপ অপসারণ করা হয়। জব্দ করা হয় ১ লাখ ২৭ হাজার ৯৬৫টি বার্নার। একইসঙ্গে ২ হাজার ৯২০ জনকে আসামি করে করা হয় ১০টি মামলা। এছাড়া ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায় করা হয় ৬ লাখ ৫৫ হাজার টাকা। তবে করোনার কারণে অবৈধ সংযোগ বিচ্ছিন্নের অভিযান বন্ধ থাকায় পুনঃসংযোগ দিয়ে আবার লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে চক্রটি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বাড়িওয়ালা বলেন, আমাদের এই এলাকা শিল্প অধ্যুষিত। আমরা বাসা ভাড়াকে ব্যবসা হিসেবে নিয়েছি। লাখ লাখ টাকা ব্যাংক ঋণ নিয়ে বাড়ি নির্মাণ করেছি। এখানে পোশাক শ্রমিকরা গ্যাস না থাকলে বাড়ি ভাড়া নিতে চায় না। মাসের পর মাস বাড়ি খালি থাকে।

আমরা ব্যাংক থেকে নেওয়া ঋণের কিস্তি পরিশোধ করতে পারি না। তাই বৈধ-অবৈধ না দেখে অনেক বাড়িওয়ালা গ্যাসের সংযোগ নিতে বাধ্য হয়।
তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের সাভার শাখার উপ-ব্যবস্থাপক ও অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন অভিযানের সমন্বয়কারী আব্দুল মান্নান পুনঃসংযোগের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অবৈধ কিছু পুনঃসংযোগের তথ্য আমাদের কাছে এসেছে। কর্তৃপক্ষের নির্দেশনা পেলে আমরা আইন শৃঙ্খলাবাহিনী, উপজেলা প্রশাসন ও বিশেষ গোয়েন্দা সংস্থাসহ তিতাস গ্যাসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সহযোগিতায় উচ্ছেদ অভিযান পরিচালনা শুরু করব।

 

 
Electronic Paper