কাঠের নৌকার চেয়ে কোন্দার মূল্য কম, টেকসই বেশি

ঢাকা, শনিবার, ৮ আগস্ট ২০২০ | ২৩ শ্রাবণ ১৪২৭

কাঠের নৌকার চেয়ে কোন্দার মূল্য কম, টেকসই বেশি

খন্দকার শাহিন, নরসিংদী ১০:১৫ অপরাহ্ণ, জুলাই ০৪, ২০২০

print
কাঠের নৌকার চেয়ে কোন্দার মূল্য কম, টেকসই বেশি

এই বর্ষাকালে পুরনো ঐতিহ্য তালের কোন্দায় চড়ে খাল-বিল ঘুরে বেড়ানোর দৃশ্য বিলুপ্ত প্রায়। নরসিংদী পৌর শহরের শালিধা এলাকায় বর্ষার পানিতে হঠাৎ তালের কোন্দার ব্যবহার যেন নজর কেড়েছে। দেখা গেছে ১০ থেকে ১৫ বছরের একদল শিশু-কিশোর বিলের পানিতে হই-হুল্লোড় করে তালের কোন্দায় চড়ে গোসল করছে।

হারিয়ে যাওয়া ঐতিহ্য এই তালের নৌকার মাঝি শালিধা দারুল উলুম ইসলামিয়া মাদ্রাসার ছাত্র আব্দুল মাজিদ (১৫), শালিধা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্র সিয়াম (১১), চিনিশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্র রিফাত (১১) খোলা কাগজকে তাদের অনুভূতি জানায়। খেলাধুলা শেষে সহপাঠী বন্ধুরা মিলে বর্ষার পানিতে গোসল করতে আসেন তারা। এই বিলে একটি তালের কোন্দা পড়ে থাকতে দেখে। সবাই এ কোন্দাটি টেনে পানিতে নামায়, এরপর আনন্দ করে প্রথমবারের মতো তাতে চড়ে পানিতে দাপাদাপি করেন সবাই। 

নদীমাতৃক বাংলাদেশের কৃষি ও তাঁত শিল্প সমৃদ্ধ নরসিংদী জেলায় বর্তমানে নৌকার প্রচলন চোখে পড়লেও তালের কোন্দা বা তালের নৌকা খুব বেশি চোখে পড়ে না। নরসিংদীর সদর উপজেলার মহিষাশুড়া, পাইকারচর, চরদিঘলদী, আমদিয়া, পলাশ উপজেলার ডাঙ্গা, জিনারদী ও এজেলার বিভিন্ন ইউনিয়নে স্বল্প আয়ের লোকজন বর্ষা মৌসুমে তালের কোন্দা ব্যবহার করে বাজারগুলোতে আসা-যাওয়া, পশুর খাবার সংগ্রহ, জাল ও বরশি দিয়ে মাছ শিকার, শাপলা-শালুক তোলাসহ নানান কাজে ব্যবহার করতেন। কিন্তু যুগ পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই ঐতিহ্যবাহী তালের কোন্দা হারিয়ে যেতে বসেছে।

এ ব্যাপারে স্থানীয় এলাকাবাসী জানান, তালের কোন্দায় ৩/৪ জন চড়া যায়, নৌকার চেয়ে এই কোন্দা টেকসই বেশি, মূল্য অর্ধেক, তা ব্যবহার করা যায় দেড় যুগের বেশি। পুরনো ঐতিহ্য ফিরে পেতে এই নৌযান তালের কোন্দার ব্যবহার বাড়ানো অতীব জরুরি।