ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গাজীপুর বারুইপাড়া বিটে বনভূমি উদ্ধার

তানজেরুল ইসলাম, গাজীপুর
🕐 ১১:২৯ পূর্বাহ্ণ, মে ২৭, ২০২০

গত ১১ এপ্রিল থেকে করোনাভাইরাস সংক্রমণ রোধে গাজীপুর অবরুদ্ধ বা লকডাউন চলছে। অথচ লকডাউন উপেক্ষা করে ভাওয়াল রেঞ্জের বারুইপাড়া বিটে বনভূমি দখল চেষ্টা চালিয়ে যাচ্ছে ভূমিদস্যুরা। তবে বৈশ্বিক এই মহামারির সময়ে জীবনের ঝুঁকি নিয়ে বন দখল চেষ্টা প্রতিহত করার পাশাপাশি আইনি ব্যবস্থা নিচ্ছে বন বিভাগ।

জানা গেছে, ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার (ডিএফও) দায়িত্বে আছেন কাজল তালুকদার। তিনি দায়িত্ব গ্রহণের পর পরই মাঠ পর্যায়ের কর্মকর্তা ও স্টাফদের ভূমিদস্যুদের বন দখল চেষ্টা প্রতিহতের কঠোর নির্দেশনা দেন।

বারুইপাড়া বিট কর্মকর্তা হোসেন আহমেদ জানান, দিঘলাপাড়া এলাকায় ২৩২৩ সিএস দাগে মতি নামে এক ব্যক্তি বনে টিনের দোকানঘর নির্মাণ করলে তা ভেঙে দেওয়া হয়। ১৫১৫ সিএস দাগে ধলীপাড়া এলাকায় লিটন নামে এক ব্যক্তির তিন কক্ষের টিনসেড ঘর উচ্ছেদ করা হয়।

সাহেবপাড়া এলাকায় হেলাল নামে এক ব্যক্তির দোকানঘর উচ্ছেদ করা হয়। ১৭১১ সিএস দাগে নাজিমুদ্দিনের দুই কক্ষের টিনসেড ঘর উচ্ছেদ করা হয়। পেপসি গেই এলাকায় একটি দোকানসহ আরপি গেট এলাকায় নুরুল ইসলামের দুই কক্ষের একটি টিনসেড ঘর উচ্ছেদ করা হয়।

ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা খন্দকার আরিফুল ইসলাম জানান, বারুইপাড়া বিটের অধীন মোট বনভূমি ২৫৮৭ একর। ওই বিট থেকে গত এক বছরে ৭টি বন মামলা (পিওআর) ও একটি উচ্ছেদ মোকদ্দমা দায়ের করা হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে বারুইপাড়া বিটে দ্বিতীয় আবর্তে ২১ হেক্টর বাগান সৃজন করে ৬৪ জন উপকারভোগী নির্বাচন করা হয়েছে। বিভাগীয় বন কর্মকর্তা উপস্থিত থেকে চলতি বছর বারুইপাড়া বিটের ২২ জন উপকারভোগীকে লভ্যাংশের চেক দিয়েছেন।

এ ছাড়া শাল কপিচ ম্যানেজমেন্টের আওতায় ৪৮ জন উপকারভোগী নির্বাচন করা হয়েছে। বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে জবরদখল হওয়া পুকুরগুলো উদ্ধার করে ইজারার আওতায় আনা হয়েছে। এতে সরকারি রাজস্ব আদায়ের সুযোগ সৃষ্টি হয়েছে। এ ছাড়া তৃতীয় আবর্তে বাগান সৃজনের জন্য নার্সারি কার্যক্রম চলমান আছে বলেও তিনি জানান।

 

 
Electronic Paper