ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দুর্গাপুরে আদালতের নির্দেশ উপেক্ষা করে ভূমি দখলে অভিযোগ

কলিহাসান, দুর্গাপুর (নেত্রকোণা)
🕐 ১১:০৮ পূর্বাহ্ণ, মে ২৭, ২০২০

নেত্রকোণার দুর্গাপুরে গাঁওকান্দিয়া ইউনিয়নের দক্ষিণ শংকরপুর গ্রামে এক কৃষক পরিবারের আবাদকৃত ফসলি জমি দখলের অভিযোগ পাওয়া গেছে। এর প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে একটি মোকাদ্দমা দায়ের করেছে ভুক্তভোগী।

এর আগে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার রিপোর্টের প্রতিবেদন অনুযায়ী নালিশী ভূমিতে ২য় পক্ষের দখলে নাই। কাকৈরগড়া ইউনিয়নের রামবাড়ি গ্রামের মৃত ইরাজ আলীর পুত্র অভিযুক্ত সবুজ মিয়াসহ ছয় জনের বিরুদ্ধে উক্ত ভূমিতে প্রবেশ নিষেধ মর্মে ১৪৪ ধারা জারি করেন।

মামলার লিখিত বিবরণ থেকে জানা যায়, উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নে দক্ষিণ শংকরপুর মৌজায় ১৬৩২০ নং দাগে সাফ কবলা মূলে ২০.০১ একর ক্রয় করেন। এসএ রেকর্ড মূলে মালিক হামিদ ব্যাপারীর ওয়ারিশনগণের কাছ থেকেও ২০.০০ একর জমি ক্রয় সূত্রে মালিক হন পূর্বধলা উপজেলার জারিয়া নাটেরকোনা গ্রামের ইদ্রিস আলী, সহোদর ভাই ও ভাতিজা।

উক্ত স্বত্ব দখলীয় ভূমি কাকৈরগড়া ইউপির তাতিরকোনা গ্রামের বাচ্চু মিয়া বর্গাচাষ করে আসছিল। প্রতিবছরে ফসলি জমির উৎপাদিত বর্গা অংশ বুঝিয়ে দিয়ে আসছে। সম্প্রতি ওই ৪০ বছর ধরে দখলীয় জমিতে চাষ করে আসা বর্গাচাষীদের হাল চাষ করতে নিষেধ করে ও মারপিট করতে উদ্যত হয় রামবাড়ি গ্রামের মো. সবুজ মিয়া গং। খবর পেয়ে নিম্ন তফসিল বর্ণিত ভূমিতে গিয়ে ঘটনার সত্যতা পেয়ে ওই দাঙ্গাবাজদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করে তফসিল বর্ণিত ভূমির মালিক ইদ্রিস আলী।

স্থানীয় ইউপি চেয়াম্যান আব্দুল মতিন মোতালেব বলেন, জমি বিরোধের এ বিষয়টি দীর্ঘদিন ধরে চলামান রয়েছে। আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। তবে এ বিষয়টি মীমাংসার চেষ্টা করছি।

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক ইউএনও ফারজানা খানম জানান, অত্র আদালতে একটি দরখাস্ত মামলা নং-১০৩/১৯,ধারা ফৌ. কা. বিধি ১৪৪ জারি করা হয়েছে। আদালতের রায় অমান্যকারী ২য় পক্ষের বিরুদ্ধে অভিযোগ ফেলে ব্যবস্থা নেওয়া হবে।

 

 
Electronic Paper