গাজীপুরে বন বিভাগের দৃষ্টিনন্দন নার্সারি

ঢাকা, শনিবার, ৬ জুন ২০২০ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

গাজীপুরে বন বিভাগের দৃষ্টিনন্দন নার্সারি

তানজেরুল ইসলাম, গাজীপুর ১২:৫৪ অপরাহ্ণ, মে ২০, ২০২০

print
গাজীপুরে বন বিভাগের দৃষ্টিনন্দন নার্সারি

গাজীপুর বন বিভাগের নার্সারি কার্যক্রম সফল ভাবে চলছে। জেলার বিভিন্ন বিটে সুফল প্রকল্প, সামাজিক বনায়ন এবং রাজস্ব খাতের বাগান সৃজনের জন্য নার্সারি কার্যক্রম চলমান আছে। বৈশ্বিক করোনা পরিস্থিতি মোকাবেল করে বনায়ন কার্যক্রম সফল করতে নার্সারিগুলোতে নিরলস শ্রম দিয়ে যাচ্ছেন মাঠ পর্যায়ের কর্মকর্তা ও স্টাফরা।

ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের গাজীপুর বাউপাড়া বিট কর্মকর্তা আজাদুল কবির জানান, বাউপাড়া বিটের নার্সারিতে ২০১৯-২০ অর্থবছরের জন্য ১ লাখ ২০ হাজার আকাশমণি জাতের চারাগাছ উত্তোলন করা হয়েছে। সামাজিক বনায়নের আওতায় চারাগাছগুলো রোপণ করা হবে।

এ ছাড়া সুফল প্রকল্পের জন্য ৫ হাজার ৪০০ বিভিন্ন জাতের ফলদ, বনজ ও ঔষধি জাতের চারাগাছ উত্তোলন করা হয়েছে। বিভাগীয় বন কর্মকর্তা কাজল তালুকদার সম্প্রতি নার্সারি কার্যক্রম পরিদর্শন করেছেন।

অন্যদিকে, ঢাকা বন বিভাগের অধীন রাজেন্দ্রপুর রেঞ্জের সালনা বিট কাম চেক স্টেশন অফিসার আবদুল মান্নান জানান, সালনা বিটের হাতিয়াব এলাকার নার্সারিতে ২ লাখ ৭৫ হাজার চারাগাছ উত্তোলন হয়েছে।

২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবছরে সুফল প্রকল্প এবং সামাজিক বনায়নের আওতায় বাগান সৃজনের জন্য নার্সারিতে চারা গাছগুলো উত্তোলন করা হয়েছে। ইতিমধ্যে বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ ইউছুপ একাধিকবার নার্সারি কার্যক্রম পরিদর্শন করেছেন।