ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাভারে আরও ১৭৩ শ্রমিক ছাঁটাই

সাভার (ঢাকা) প্রতিনিধি
🕐 ১:০৬ অপরাহ্ণ, এপ্রিল ০৬, ২০২০

সাভার ও আশুলিয়ায় ফের তালিকা টানিয়ে দুই পোশাক কারখানায় ১৭৩ জন শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। গত রোববার দুপুরে আশুলিয়ায় অবস্থিত ‘ইসকেই ক্লথিং লিমিটেড’ কারখানার প্রধান ফটকে ১০৩ জন ও সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া এলাকার দি ক্লথ অ্যান্ড ফ্যাশন লিমিটেডের ৭০ জন শ্রমিকের চাকরি থেকে ছাঁটাইয়ের নোটিশ টানিয়ে দেওয়া হয়।

নোটিশে বলা হয়, অব্যাহতির তালিকায় থাকা সব শ্রমিক ও স্টাফদের কাজ সন্তোষজনক না হওয়ায় তাদের চাকরি স্থায়ী না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা ১এপ্রিল থেকে কার্যকর করা হয়েছে। অব্যাহতিপ্রাপ্ত শ্রমিক ও স্টাফদের আগামী ৩০ এপ্রিলের মধ্যে যেকোনো কার্যদিবসে এসে সব পাওনাদি গ্রহণ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

কারখানাটির জেনারেল ম্যানেজার (জিএম) জরুল ইসলাম বলেন, প্রত্যকটি চাকরির একটি অস্থায়ীকরণ নিয়ম রয়েছে। আমাদের কারখানায় সেই নিয়ম মানা হয়েছে। যারা অস্থায়ী চাকরি করা অবস্থায় কাজে সন্তোষজনক নয় তাদের স্থায়ী করা হয়নি।

অন্যদিকে, সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া এলাকার দি ক্লথ অ্যান্ড ফ্যাশন লিমিটেডের ৭০ জন শ্রমিককে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে বলে জানিয়েছেন শিল্প পুলিশ-১ এর উপ-পরিদর্শক (এসআই) আলামিন হোসেন।

শ্রমিক ছাঁটাইয়ের বিষয়টি নিয়ে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সভা প্রধান তাসলিমা আক্তার বলেন, বাংলাদেশের মালিকদের জরুরি ভিত্তিতে উচিত শ্রমিকদের স্বাস্থ্য ও জীবন-জীবিকার জন্য একটি তহবিল করা। যে শ্রমিকরা আমাদের অর্থনীতি এতটাই এগিয়ে নিচ্ছে তাদের যদি আমরা বিপদের সময় ছুঁড়ে ফেলে দেই তাহলে তো এটা দায়িত্বশীল কাজ হবে না। আমি মনে করি এ সময়ে শ্রমিকদের টিকিয়ে রাখতে সরকার ও মালিকপক্ষের বিশেষ গুরুত্ব দেওয়া দরকার।

এর আগে গত শনিবার আশুলিয়ার জাসগড়ার ফ্যাশন ফোরাম কারখানার ১৮৯ জন শ্রমিকে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে।

 
Electronic Paper