শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি

ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ১০:৩৮ পূর্বাহ্ণ, এপ্রিল ০৩, ২০২০

print
শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে গত বৃহস্পতিবার বিকেলে ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। বৃষ্টিতে উপজেলার বিভিন্ন জায়গায় চৈত্রকালীন ফসল ও আমের মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে। এদিন নাসিরনগরে রেকর্ড পরিমাণ শিলাবৃষ্টি হয়েছে।

অনেক ফসল জমিতে থাকার কারণে সেগুলোর ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড় ও শিলাবৃষ্টির কারণে ৩৪০ হেক্টর জমির বোরো ধান, ১৫ হেক্টর জমির আম ও পাঁচ হেক্টর জমির ভুট্টা ক্ষতিগ্রস্ত হয়েছে। আর উপজেলার বিভিন্ন এলাকায় বেশকিছু গাছ ও গাছের ডালপালা ভেঙে গেছে। এতে নাসিরনগর উপজেলা সদর, কুন্ডা, ভলাকুট, গোকর্ণ, পূর্বভাগ, হরিপুর, বুড়িশ্বর, গোয়ালনগর ও চাতলপাড় ইউনিয়নের বিভিন্ন গ্রামে ফসলের বেশ ক্ষতি হয়েছে।

নাসিরনগর উপজেলা সদর ইউনিয়নের বাসিন্দা সৈয়দ সাজ্জাত মোর্শেদ সোহান ও সামসুজ্জামান চৌধুরী জানান, বিকেলে হঠাৎ করেই আকাশ অন্ধকার হয়ে যায়। এর কিছুক্ষণ পরই শুরু হয় শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়া। দুই ঘণ্টা ধরে চলা শিলাবৃষ্টি ও ঝড়ো হাওয়ায় বিভিন্ন ইউনিয়নে আমের গুঁটি, বোরো ধান, সবজি বাগানসহ উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়।

ব্রাাহ্মণবাড়িয়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক রবিউল হক মজুমদার জানান, প্রাথমিকভাবে জানা গেছে নাসিরনগরে ঝড় ও শিলাবৃষ্টির কারণে ৩৪০ হেক্টর জমির বোরো ধান, ১৫ হেক্টর জমির আম ও পাঁচ হেক্টর জমির ভুট্টা ক্ষতিগ্রস্ত হয়েছে। মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কাজ করছেন। ক্ষয়ক্ষতির বিস্তারিত তথ্য পেতে আরও এক দুইদিন সময় লাগবে।