কিশোরগঞ্জে বিক্রি হচ্ছে রোগাক্রান্ত পশুর মাংস

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০ | ২১ চৈত্র ১৪২৬

কিশোরগঞ্জে বিক্রি হচ্ছে রোগাক্রান্ত পশুর মাংস

সাজন আহম্মেদ পাপন, কিশোরগঞ্জ ৭:৪০ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২০

print
কিশোরগঞ্জে বিক্রি হচ্ছে রোগাক্রান্ত পশুর মাংস

রোগাক্রান্ত পশুর বাসি ও পচা মাংসের ছড়াছড়ি কিশোরগঞ্জ জেলার বাজারে। কেউ কেউ আবার মৃত পশুর মাংসও বিক্রি করছেন বলে অভিযোগ উঠেছে। প্রতিনিয়িত এসব মাংস কিনে প্রতারিত হচ্ছেন ক্রেতারা।

বিশেষজ্ঞরা জানান, এ মাংস খেয়ে মানুষের হৃদরোগ, উচ্চ রক্তচাপ, পায়ে পানি জমা, লিভারে চর্বি জমা ও ডায়রিয়াসহ বিভিন্ন সব জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। জেলায় ১১৯টি বাজার রয়েছে। যেখানে প্রতিদিনই পশু জবাই করা হয়। জেলা প্রশাসন, পৌরসভা ও ভোক্তা অধিকার অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নিয়ম থাকলেও বর্তমানে তা নিষ্ক্রিয়। প্রশাসনের এ নীরব ভূমিকা নিয়ে জনমনে প্রশ্নের সৃষ্টি হয়েছে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম বিষয়টির সত্যতা স্বীকার করে বলেন, জনবল সংকটের কারণে পশু পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হয় না। এসব মাংস খেয়ে মানুষের হৃদরোগ, উচ্চ রক্তচাপ, পায়ে পানি জমা হওয়া, লিভারে চর্বি জমা হওয়া, ডায়রিয়াসহ বিভিন্ন সব জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. গোলাম মোস্তফা বলেন, বাজারে রোগাক্রান্ত ও মরা গরু-মহিষ ও ছাগলের মাংস বিক্রি হলে সঙ্গে সঙ্গে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

কিশোরগঞ্জ পৌর মেয়র মো. পারভেজ মিয়া বলেন, এ বিষয়টি দ্রুত সমাধান করা হবে এবং ভবিষ্যতে যেন এমনটি না হয় সেদিকে পৌরসভার পক্ষ থেকে মনিটরিং করা হবে।