ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাঁশের সাঁকোতে দুর্ভোগ

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
🕐 ৩:৪৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২০

জামালপুরের বকশীগঞ্জে একটি ব্রিজের অভাবে ২০ হাজার মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এতে সাধারণ মানুষকে কষ্ট করে বাঁশের সাঁকো দিয়ে কোন রকমে পারাপার হতে হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে এই খালে একটি ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, সাধুরপাড়া ইউনিয়নের পূর্ব গাজীরপাড়া-বাংগালপাড়া খালের ওপর ১৯৯৫ সালে একটি সরু ব্রিজ নির্মাণ করা হয়। ব্রিজটির নির্মাণ কাজে অনিয়ম হওয়ায় ১৫ বছর পরেই ব্রিজের রুলিং সহ বিভিন্ন জায়গায় পলেস্তারা খসে পড়ে। ফলে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে এই ব্রিজ।

সবশেষ গত বছরের ভয়াবহ বন্যায় এই ব্রিজটি বন্যার পানিতে ধসে যায়। তখন থেকেই মানুষের চলাচলে বিঘ্ন ঘটতে থাকে।

বন্যা শেষ হওয়ার পর সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর সার্বিক সহযোগিতায় পূর্ব গাজীরপাড়া খালের ওপর একটি বাঁশের সাঁকো নির্মাণ করা হয়।

কিন্তু প্রতিদিন এই সাঁকো দিয়ে হাজার হাজার মানুষ যাতায়াত করার ফলে তিন মাসের মধ্যেই সাঁকোটি নড়বড়ে হয়ে পড়ে। ফলে যানবাহন ও কৃষকের উৎপাদিত কৃষি পণ্য বাজারজাত করা কঠিন হয়ে পড়ে।

ব্রিজটি ভেঙে যাওয়ার পর গাজীরপাড়া, ডেরুরবিল, আচ্চাকান্দি, বাংগাল পাড়া, কতুবের চর, চর গাজীর পাড়া, কলাকান্দা, দপর পাড়া ও বিলেরপাড়সহ কয়েটি গ্রামের ২০ হাজার মানুষের চরম দুর্ভোগের সৃষ্টি হয়েছে।

গাজীরপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা ফজল হোসেন গাজী জানান, অনেক কষ্টে মানুষ চলাচল করছে, আগামী বন্যার আগেই ব্রিজের কাজ শুরু করা না গেলে দুর্ভোগের শেষ থাকবে না।

স্থানীয় গাজীরপাড়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি গাজী মো. মোক্তারুজ্জামান জানান, বাঁশের সাঁকোটি মেরামতের অভাবে গাজীরপাড়া বাজারসহ বিভিন্ন বাজারে কৃষকের উৎপাদিত পণ্য সরবরাহ করা কঠিন হয়েছে পড়েছে। তাই তিনি অবিলম্বে এই খালে ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন।

বকশীগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের উপজেলা প্রকৌশলী এস এম শহিদুল ইসলাম জানান, পূর্ব গাজীরপাড়া খালের ওপর ব্রিজ নির্মাণের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। বন্যা পরবর্তী কোন বরাদ্দ না পাওয়ায় ব্রিজটি নির্মাণ করা সম্ভব হচ্ছে না।

 
Electronic Paper