ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জীবনমান উন্নয়নে শিক্ষায় প্রাধান্য

নেত্রকোণা প্রতিনিধি
🕐 ২:২৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

নেত্রকোণার দুর্গাপুর-কলমাকান্দার ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠী অর্থনৈতিকভাবে স্বাবলম্বী, আত্ম-নির্ভরশীল ও জীবনযাত্রার মান উন্নয়নে শিক্ষাকে মূল ব্রত হিসেবে বেছে নিয়ে শিক্ষায় অগ্রসর হচ্ছে। জেলার ভারতীয় সীমান্তবর্তী দুর্গাপুর-কলমাকান্দায় বাঙালিদের পাশাপাশি ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠী বসবাস করে আসছে।

স্বাধীনতার পূর্বে এ অঞ্চলে বসবাসরত গারো, হাজং, বানাই ও হদি সম্প্রদায়ের লোকজন পাহাড়ে জুম চাষ ও সমতল ভূমিতে কৃষিকাজ করার পাশাপাশি পাহাড় থেকে লাকড়ি এবং বিভিন্ন নদ-নদী ও জলাশয় থেকে কাসিম ও কুচিয়া ধরে তা বিক্রি করে জীবিকা নির্বাহ করে।

স্বাধীনতার পর এ জনগোষ্ঠীর উন্নয়নে সরকারের বিভিন্ন কর্মকাণ্ড, খ্রিস্টান মিশনারিজ ও ওয়ার্ল্ডভিশনসহ বিভিন্ন বেসরকারি সংস্থার নানা কার্যক্রমের ফলে তারা এদেশের মূল ধারার সঙ্গে মিশে যাওয়ার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

দুর্গাপুর উপজেলার দুর্গাপুর, বিরিশিরি, কালচারাল একাডেমি, বিজয়পুর ও কুল্লাগড়া ইউনিয়নে বসবাসরত আদিবাসীরা জানান, তারা আর কোনভাবেই পিছিয়ে থাকতে চায় না। তাদের একটাই লক্ষ্য প্রতিটি সন্তানকে ভালভাবে লেখাপড়া শিখিয়ে সরকারী চাকরির পাশাপাশি নিজেদেরকে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তোলা।

বিরিশিরি কালচারাল অ্যাকাডেমির উপ-পরিচালক বলেন, তারা তাদের নিজস্ব সংস্কৃতিকে রক্ষার পাশাপাশি লেখাপড়াকে তাদের মূল ব্রত হিসেবে নিয়েছে। বর্তমান সরকার শতভাগ শিশুকে বিদ্যালয়মুখী করতে নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করায় আদিবাসী জনগোষ্ঠীর প্রায় শতভাগ শিশু বিদ্যালয়ে যাচ্ছে।

 
Electronic Paper