ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উন্মুক্ত ভাতাভোগী বাছাই

কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি
🕐 ৬:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২০

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভায় চলতি জানুয়ারি মাসের ২৮ তারিখ থেকে উন্মুক্ত পদ্ধতিতে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতাভোগীদের বাছাইকরণ কার্যক্রম শুধু করবে সমাজসেবা অফিস।

এরই মধ্য মাইকিং ও ফেসবুকে প্রচারের মাধ্যমে তাদের কার্যক্রমের কর্মসূচি আগাম জানান দিচ্ছেন। ফলে সকলের মধ্য সচেতনতা সৃষ্টি হয়েছে। বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা কার্ড করতে হলে কোন প্রকার টাকার লেনদেন করতে হয়না এমন প্রচারে সন্তুষ্টি প্রকাশ করেছেন অনেকেই।

বিগত দিনে অসাধুরা বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা কার্ড দেওয়ার নামে ফায়দা লুটতেন। তাই শতভাগ সচ্ছতা ফেরাতে এই বছর নতুন কৌশল নিয়ে বাছাইকরণ পদ্ধতি চালু করা হয়। সকলের উপস্থিতিতে যোগ্য ব্যক্তিদের সরকারি ভাতা কার্ড প্রদান করতে এবার এ উদ্যোগ।

আর সমাজসেবা অফিস বলছে, উন্মুক্তভাবে ভাতা কার্ড করে দিলে একদিকে যেমন অসাধু ব্যক্তিদের টাকা লেনদেনের প্রবণতা কমবে, অন্যদিকে যোগ্য ব্যক্তি বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতাভোগী হতে সরকারের সুবিধা পাবে।

চলতি ২০১৯-২০ অর্থবছরে ১৫ লক্ষ ৪৫ হাজার প্রতিবন্ধী ব্যক্তিকে মাসিক ৭৫০ টাকা হিসেবে ১৩৯০.৫০ কোটি টাকা প্রদান করা হচ্ছে। সরকারের নিবিড় তদারকি এবং সমাজসেবা অধিদফতরের কর্মকর্তা ও কর্মচারীদের নিরলস পরিশ্রমে প্রতিবন্ধী ভাতা বিতরণে প্রায় শতভাগ সাফল্য অর্জিত হবে উন্মুক্ত পদ্ধতিতে।

আচমিতা ইউপি চেয়ারম্যান মাহাবুবুর রহমান জানান, এতে করে ভাতা কার্ড বিতরণে স্বজনপ্রীতি কমবে। উন্মুক্তভাবে ভাতা কার্ড প্রদান করা হলে যোগ্য ব্যক্তিরাই সরকারের সুবিধা গ্রহণ করতে পারবে।

উপজেলা সমাজসেবা অফিসার মাইনুর রহমান মনির বলেন, আমাদের উদ্দেশ্য যোগ্য ব্যক্তিরাই ভাতাভোগী হবেন। কারণ, কিছু কারণে প্রকৃত ভাতাভোগীরা সরকারের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

উপজেলা নির্বাহী অফিসার মোছা. আকতারুন নেছা বলেন, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রমে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে উন্মুত পদ্ধতিতে ভাতাভোগীদের বাছাই কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

 
Electronic Paper