ধুঁকছে কিশোরগঞ্জ বিসিক

ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০ | ১৫ মাঘ ১৪২৬

ধুঁকছে কিশোরগঞ্জ বিসিক

সাজন আহম্মেদ পাপন, কিশোরগঞ্জ ১:২৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

print
ধুঁকছে কিশোরগঞ্জ বিসিক

নানা সমস্যায় ধুঁকছে কিশোরগঞ্জ বিসিক শিল্পনগরী। শুধুমাত্র জোরালো উদ্যোগের অভাবে আলোর মুখ দেখছে না কিশোরগঞ্জ বিসিক। অথচ একটু সুনজর দিলেই ঘুঁচবে অন্ধকার, দেখবে আলোর মুখ। প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

জানা যায়, কিশোরগঞ্জ বিসিক শিল্প নগরীর প্রায় ২০ একর জায়গার মধ্যে রয়েছে ১৫০টি প্লট। শিল্প ইউনিট ৬৪টি। উৎপাদনরত ইউনিট ২৯টি। নির্মাণাধীন ইউনিট ৭টি। নির্মাণ কাজ শুরু হয়নি এমন প্লট ৯টি। রুগ্ন ইউনিট ৬টি। নির্মাণ কাজ সমাপ্ত কিন্তু উৎপাদনে যায়নি এমন ইউনিট ১১টি। মামলাধীন রয়েছে দুটি। ১০টি প্লট খালি রয়েছে যার মধ্যে সাতটি প্লটের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

কিশোরগঞ্জ বিসিকের সহকারী মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) কামরুল আহসান জানান, বিসিককে গতিশীল করা দরকার। বর্তমান সরকার বিসিককে গতিশীল করার জন্য পরিকল্পনা হাতে নিয়েছেন।

ইউনিটগুলো কেন উৎপাদনে যাচ্ছে না সর্ম্পকে জানতে চাইলে তিনি বলেন, গ্যাস, পানি ও বিদ্যুৎ সমস্যার কারণে শিল্প উদ্যোক্তরা উৎপাদনে যেতে পারছে না।

কিশোরগঞ্জ বিসিক শিল্প নগরী কর্মকর্তা এসএম আসলাম কবির জানান, চেম্বার অব কমার্স এবং শিল্পনগরীর উদ্যোক্তাদেরকে নিয়ে শিল্পনগরীতে অব্যবহৃত প্লট এবং নির্মণাধীন শিল্প ইউনিটের নির্মাণ কাজ নীতিমালা অনুযায়ী সম্পন্ন করে উৎপাদন শুরু করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয় এবং ইতিমধ্যে অত্র কার্যালয় হতে উদ্যোক্তাদের কারণ দর্শানোর চিঠি দেওয়া হয়েছে। উদ্যোক্তারা চিঠির উত্তর দিয়েছেন।

বিসিক শিল্পনগরী মালিক সমিতির সভাপতি আজমল খান জানান, কিশোরগঞ্জে শিল্প উদ্যোক্তার অভাব নেই, অভাব হলো পরিবেশের। কিশোরগঞ্জের বিসিক শিল্পনগরীকে গতিশীল করলে উদ্যোক্তারা সাহস পাবে। তারা বিনিয়োগ করতে সাহস পাবে। কর্মসংস্থানের সৃষ্টি হবে। বিসিক শিল্পনগরীতে আমরা অনেক ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছি। বিসিক শিল্পনগরীতে গ্যাস সংযোগের জটিলতার কারণে উৎপাদন খরচ বেশি হয়। ড্রেনেজ এবং বর্জ্য ব্যবস্থাপনার অভাবে সমস্যার সম্মুখীন হতে হয়।

কিশোরগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি মুজিবুর রহমান বেলাল জানান, বিসিকের অবকাঠামোগত উন্নয়ন প্রয়োজন। গ্যাস, পানি ও বিদ্যুৎ সমস্যার কারণে উদ্যোক্তারা উৎপাদন কার্যে যেতে পারছে না। আমি সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই যদি সরকার বিসিকের দিকে সুনজর দেয় তাহলে প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে।