গাজীপুরে ৬৯ একর বনভূমি উদ্ধার

ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

গাজীপুরে ৬৯ একর বনভূমি উদ্ধার

তানজেরুল ইসলাম, গাজীপুর ১:০৬ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

print
গাজীপুরে ৬৯ একর বনভূমি উদ্ধার

ঢাকা বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের অধীন গাজীপুর ভাওয়াল রেঞ্জে গত দেড় বছরে ৬৯ একর বনভূমি উদ্ধার হয়েছে। উদ্ধারকৃত বনভূমিতে বাগান সৃজনের পাশাপাশি উপকারভোগী নির্বাচন করা হয়েছে।

ভাওয়াল রেঞ্জ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ভবানীপুর বিটে সামাজিক বনায়নের আওতায় উপকারভোগী সংখ্যা ২৫০ জন। ওই বিটের বিভিন্ন এলাকায় বনভূমি দখল প্রতিরোধে সাতশত ফুট কাঁটাতারের বেড়া দেয়া হয়েছে। বনভূমির সীমানা দৃশ্যমান করতে ৩৫০টি আরসিসি পিলার স্থাপন করা হয়েছে। গত দেড় বছরে ভবানীপুর বিটে ৫০ একর বেহাত বনভূমি উদ্ধার করে ৩০ একর বাগান সৃজিত হয়েছে। এসব বনভূমি বিগত দিনে বিভিন্ন ব্যক্তির দখলে ছিল। কৃষি কাজেও ব্যবহৃত হতো।

বিকেবাড়ী বিট কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, তার আমলে চার একর বনভূমি উদ্ধার হয়েছে। তিন হেক্টর বনভূমি ‘এএনআর’ কার্যক্রমের আওতায়। ৩০ শতাংশ বনভূমি পশু-পাখির আবাস্থল উন্নয়ন প্রকল্পের ‘পশু খাদ্য বাগান।’ এক হাজার তিনশত ফুট কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে। পাঁচটি অবৈধ করাতকল উচ্ছেদ করা হয়েছে। বন দখলকারী শিল্প প্রতিষ্ঠানগুলোকে বনভূমির জায়গা ছেড়ে দিতে নোটিশ দেওয়া হয়েছে।

ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা খন্দকার আরিফুল ইসলাম জানান, ভাওয়াল রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সীমানার ভেতর ১৭ লাখ টাকা ব্যয়ে স্টাফ ব্যারাক নির্মাণ কাজ চলতি ২০১৯-২০২০ অর্থবছরে শুরু হবে। ড্রেনেজ ব্যবস্থা এবং দক্ষিণ-পশ্চিম দিকে ৮০ ফুট সীমানা প্রাচীর নির্মাণ করা হবে।

ডিজিটাল সাইনবোর্ড এবং সিসি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা রয়েছে। শিগগিরই উপকারভোগীদের লভ্যাংশের চেক হিসেবে এক কোটি টাকার বেশি প্রদান করা হবে। রেঞ্জটির অধীন বনভূমি বিভিন্ন শ্রেণিতে বিভক্ত করে মিশ্র বাগান সৃজিত হয়েছে। অথচ ভাওয়াল রেঞ্জে বর্তমান জনবল মাত্র ২৫ জন। যেখানে প্রয়োজন ৫০ জন।