ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নারায়ণগঞ্জের বক্তাবলী গণহত্যা দিবস কাল

নারায়ণগঞ্জ প্রতিনিধি
🕐 ১:০১ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০১৯

কাল ২৯ নভেম্বর নারায়ণগঞ্জের বক্তাবলী গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে নদীবেষ্টিত দুর্গম চরাঞ্চল নারায়ণগঞ্জ সদর উপজেলার বক্তাবলীতে ১৩৯ নিরস্ত্র মানুষকে গুলি করে হত্যা করে পাকিস্তানী হানাদার বাহিনী। গান পাউডার দিয়ে জ্বালিয়ে দেওয়া হয় ২২টি গ্রাম।

বুড়িগঙ্গা ও ধলেশ্বরী বেষ্টিত বক্তাবলী এলাকা মুক্তিযুদ্ধের সময় পরগনা ছিল। এখন সেটা ভেঙে তিনটি ইউনিয়ন পরিষদে রূপান্তরিত হয়েছে। শস্য ভাণ্ডারখ্যাত বক্তাবলীতে ১৯৭১ সালের ২৯ নভেম্বর ভোরে হানা দেয় পাকিস্তানী হানাদার বাহিনী।

কুয়াশা ঘেরা ওইদিন সুবেহ সাদেক শুরু হয় পাকিস্তানীদের গুলির শব্দে। দুটি নদীর পাড়ে গানবোট নিয়ে কয়েক প্লাটুন পাকসেনা হামলে পড়ে মুক্তিযুদ্ধের সময় মুক্তাঞ্চল হিসেবে পরিচিত এই অঞ্চলে। বাইশটি গ্রামের মধ্যে কয়েকটি গ্রামের নিরীহ ১৩৯ জনকে ধরে এনে নদীর পাড়ে দাঁড় করিয়ে ব্রাশ ফায়ার করে হত্যা করে পাশ্ববর্তী লক্ষ্মীনগর গ্রামে স্তুপ করে রাখা হয়। কারো কারো লাশ ভাসিয়ে দেয়া হয় নদীতে।

পরবর্তীতে লক্ষ্মীনগর গ্রামের ওই কবরে নিহতদের গণকবর দেয়া হয়। স্থানীয়রা ওই গণকবরটিকে বধ্যভূমি ঘোষণার দাবি জানিয়ে আসছে। দিবসটিকে স্মরণ করে উপজেলা প্রশাসন, রাজনৈতিক দল ও সামজিক সংগঠন নানা কর্মসূচি পালন করে আসছে।

নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, দিবসটি উপজেলা প্রশাসন গুরুত্ব দিয়ে পালন করে আসছে। সরকারিভাবে গণকবরটিকে বধ্যভূমি ঘোষণার দাবির সাথে আমিও একমত।

 
Electronic Paper