ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল শুরু

গাজীপুর প্রতিনিধি
🕐 ১২:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৯

সড়কে নতুন আইন বাস্তবায়নের প্রথম দিন থেকেই নানা কৌশল নিয়েছে পরিবহন মালিক-শ্রমিকরা। এ ঘটনায় বেশ কয়েকটি স্থানে রাস্তা অবরোধ করে শ্রমিকরা। এরই ধারাবাহিকতায় গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা চৌরাস্তায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ডাকা বরোধ তুলে নিয়েছেন পরিবহন শ্রমিকরা।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল ৮টা থেকে নতুন সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে মাওনা চৌরাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন শ্রমিকরা। পরে বেলা পৌনে ১১টার তারা এই অবরোধ কর্মসূচি প্রত্যাহার করেন।

তাদের অঘোষিত এ অবরোধের কারণে যাত্রীদের পোহাতে হয়েছে অবর্ণনীয় দুর্ভোগ। এছাড়াও এ ঘটনায় চরম বিপাকে পড়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী ও অফিসগামী কর্মকর্তা-কর্মচারীরা।

নতুন সড়ক আইন প্রয়োগ শুরু হয়েছে গত রোববার থেকে। প্রথম দিনে মালিক-শ্রমিকরা মোটামুটি পর্যবেক্ষকের ভূমিকা নিলেও আইন প্রয়োগের দ্বিতীয় দিন গতকাল থেকে ‘আইন না মানার’ আন্দোলন আরও বড় পরিসরে পৌঁছেছে। গতকাল ঢাকার সড়কে ৮৮টি মামলা হয় বিভিন্ন পরিবহনের বিরুদ্ধে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, যত চাপই থাকুক সরকার সড়ক আইন বাস্তবায়ন করা হবে।

অবরোধ চলাকালে মাওনা চৌরাস্তার কয়েক কিলোমিটার এলাকা থমকে যায়। বিভিন্ন স্কুল-কলেজগামী শিক্ষার্থী, অফিসগামী কর্মকর্তা-কর্মচারীরা ও কারখানার শ্রমিকরাও চরম বিপাকে পড়েন।

শ্রীপুর থানা ও মাওনা হাইওয়ে থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের সঙ্গে কথা বলে অবরোধ তুলে নেয়ার জন্য বলে। পরে শ্রমিকেরা বেলা পৌনে ১১টার দিকে মহাসড়ক থেকে অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

মাওনা হাইওয়ে থানা পুলিশের এসআই আইয়ুব আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

 

 

 
Electronic Paper