ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি
🕐 ১১:১৬ পূর্বাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৯

সড়কে নতুন আইন বাস্তবায়নের প্রথম দিন থেকেই নানা কৌশল নিয়েছে পরিবহন মালিক-শ্রমিকরা। এরই ধারাবাহিকতায় কার্যকর হওয়া নতুন সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে গাজীপুরের শ্রীপুর উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা চৌরাস্তায় মহাসড়ক অবরোধ করেছেন পরিবহন শ্রমিকরা।

মঙ্গলবার সকাল ৮টা থেকে এ অবরোধ শুরু করেন তারা।

তাদের অঘোষিত এ অবরোধের কারণে যাত্রীদের পোহাতে হয়েছে অবর্ণনীয় দুর্ভোগ। এছাড়াও এ ঘটনায় চরম বিপাকে পড়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী ও অফিসগামী কর্মকর্তা-কর্মচারীরা।

নতুন সড়ক আইন প্রয়োগ শুরু হয়েছে গত রোববার থেকে। প্রথম দিনে মালিক-শ্রমিকরা মোটামুটি পর্যবেক্ষকের ভূমিকা নিলেও আইন প্রয়োগের দ্বিতীয় দিন গতকাল থেকে ‘আইন না মানার’ আন্দোলন আরও বড় পরিসরে পৌঁছেছে। গতকাল ঢাকার সড়কে ৮৮টি মামলা হয় বিভিন্ন পরিবহনের বিরুদ্ধে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, যত চাপই থাকুক সরকার সড়ক আইন বাস্তবায়ন করা হবে।

এ ঘটনায় শ্রমিকরা জানান, নতুন কার্যকর হওয়া সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে তাদের এই অবরোধ। যতদিন এই আইন বাতিল না হবে ততদিন তাদের আন্দোলন চলবে।

মাওনা হাইওয়ে থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আইয়ুব হোসেন জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কথা বিবেচনা করে শ্রমিকদের সঙ্গে কথা বলে একটি বাস ময়মনসিংহের উদ্দেশে ছেড়ে দেয়া হয়েছে। আরও যদি কোনো ছাত্রছাত্রী থাকে তাদেরও পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হবে।

এছাড়াও শ্রমিকদের সঙ্গে কথা বলে মহাসড়ক থেকে অবরোধ তুলে নেয়ার চেষ্টা চলছে বলেও জানান তিনি।

 
Electronic Paper