ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্রহ্মপুত্র সেতু বদলে দেবে লক্ষ্মীরচরের চিত্র

জামালপুর প্রতিনিধি
🕐 ১১:৪৭ পূর্বাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

পুরাতন ব্রহ্মপুত্র নদের ওপর একটি ব্রিজ বদলে দিতে পারে জামালপুরের ৩নং লক্ষ্মীরচর ইউনিয়নসহ প্রতিবেশী কয়েকটি ইউনিয়নের প্রায় এক লাখ মানুষের ভাগ্য। চর এলাকার হাজার হাজার মানুষ এখনও নৌকায় নদ পার হয়ে জেলা সদরের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন।

তৎকালে মানুষ কম ছিল। তখনকার আমলে নৌকা ভ্রমণ খুব কষ্টদায়ক হলেও মানুষ এটাকে স্বাভাবিক বলে মেনে নিত। কিন্তু বর্তমান ডিজিটাল যোগে মানুষের চিন্তা চেতনা, আশা প্রত্যাশা পরিবর্তন হয়েছে ব্যাপক।

গ্রামে গ্রামে বৈদ্যুতিক আলোর ঝলকানি, স্যাটেলাইট ডিস চ্যানেল, শিক্ষা ব্যবস্থা এবং কৃষি ক্ষেত্রে আধুনিক সব প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার বেড়েছে। চরে আজ পাকা রাস্তা হয়েছে। বিভিন্ন শাখা নদে ব্রিজ হয়েছে। তাছাড়া চরবাসীর পোশাকে দেখা দিয়েছে বির্বতন।

চরের অবহেলিত শিক্ষার্থী, কৃষক ও সুধী মহল বলেন, শিক্ষা ক্ষেত্রে চর এখনো অবহেলিত রয়েছে। উচ্চ শিক্ষা গ্রহণে চরের কোথাও গড়ে উঠেনি কলেজ বিশ্ববিদ্যালয়।

ওখানকার ছাত্রছাত্রীদের বেশিরভাগ নান্দিনাস্থ শিক্ষা প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল। লক্ষ্মীরচর ইউনিয়নে কেউ মোটর গাড়ি নিয়ে যেতে চাইলে তাকে জামালপুর-শেরপুর ব্রহ্মপুত্র ব্রিজ পার হয়ে চর যথার্থপুর উজানপাড়া হয়ে বারুয়ামারি যেতে হয়।

এতে সময় ও রাস্তার দুটোই বেশি ব্যয় হয়। প্রায় ২৫-৩০ কিলোমিটার ঘুরে যেতে হয়। কিন্তু নান্দিনায় ব্রিজ থাকলে সময় ও রাস্তা কমে যেতে কমপক্ষে ১৫ কিলোমিটার। তাইতো চরের মানুষের একটাই দুঃখ ব্রহ্মপুত্র নদের ওপর ব্রিজ নেই।

ইউনিয়নের অনেকেই জানান, ব্রহ্মপুত্রের ওপর সেতু, স্টিলের বেইলি ব্রিজ, ঝুলন্ত ক্যাবল ব্রিজ কিংবা ভাসমান সেতুর যে কোন একটি নির্মিত হতে পারে। এতে একদিকে যেমন, লক্ষ্মীরচরের ৩৫ হাজার মানুষের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হবে।

 
Electronic Paper