কিশোরগঞ্জে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

কিশোরগঞ্জে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

সাজন আহম্মেদ পাপন, কিশোরগঞ্জ ৮:০৭ পূর্বাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৯

print
কিশোরগঞ্জে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

কিশোরগঞ্জে নতুন সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা বাতিলের দাবিতে গতকাল বৃহস্পতিবার সকাল থেকে জেলা শহরের বত্রিশ ও গাইটাল আন্তঃজেলা বাসস্ট্যান্ড থেকে ঢাকাসহ সব রুটে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ করে দিয়েছেন চালকরা। হঠাৎ এ ধর্মঘটের কারণে দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। সকাল থেকেই কিশোরগঞ্জ থেকে ঢাকাসহ বিভিন্ন রুটের শতশত যাত্রীদের ভীড় জমে আছে জেলা সদরের দুটি বাসষ্ট্যান্ডে।

গাইটাল আন্তঃজেলা বাস টার্মিনাল ও বত্রিশ বাসস্ট্যান্ডে বিভিন্ন চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, সরকার যে আইন করেছে সে মোতাবেক আইন মেনে পাঁচ লাখ টাকা জরিমানা দিয়ে আমাদের পক্ষে গাড়ি চালানো সম্ভব নয়। যদি পাঁচ লাখ টাকা জরিমানা দেওয়ার ক্ষমতা আমাদের থাকতো তাহলে গাড়ি না চালিয়ে ব্যবসা শুরু করতাম। যদি এভাবে জরিমানা দিয়ে গাড়ি চালাতে হয় তবে গাড়ির মালিকগণদেরই জরিমানার টাকা দিতে হবে। প্রয়োজনে গাড়ির মালিকগণ গাড়ি চালাবে, আমরা চালাবো না।

চালকরা সড়ক দুর্ঘটনার মামলা জামিনযোগ্য করা, দুর্ঘটনায় চালকের পাঁচ লাখ টাকা জরিমানার বিধান বাতিল, চালকের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণির পরিবর্তে পঞ্চম শ্রেণি পর্যন্ত করা, ৩০২ ধারার মামলার তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখা, পুলিশি হয়রানি বন্ধ, ওয়েজ স্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল করার দাবি জানান।

জেলা মালিক সমিতির আহবায়ক লেলিন রায়হান শুভ্র শাহীন জানান, আইনের প্রতি আমরা শ্রদ্ধাশীল। আইন মেনেই তো গাড়ি চলবে। সকাল থেকে বিভিন্ন রুটের কিছু সংখ্যক চালক গাড়ি চালানো বন্ধ রেখেছে। তাতে সাধারণ যাত্রীরাও ভোগান্তির শিকার হচ্ছেন। তাই আমরা জেলা মালিক সমিতির পক্ষ থেকে জেলা প্রশাসক ও শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।