ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজে চলাচল

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ২ অগ্রহায়ণ ১৪২৬

ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজে চলাচল

কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি ৬:০৯ অপরাহ্ণ, নভেম্বর ০২, ২০১৯

print
ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজে চলাচল

টাঙ্গাইলের কালিহাতী-বড়চওনা সড়কের আলু পাকুটিয়া বেইলী ব্রিজটি অধিক ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। কালিহাতী কলেজ মোড় হয়ে বড়চওনা পর্যন্ত দীর্ঘতম যান ও জনবহুল রাস্তার কালিহাতী পৌরসভার শেষ প্রান্তে আলু পাকুটিয়া ঝিনাই নদীর শাখার উপর নির্মিত এ ব্রিজের উপর দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ ও শতশত ট্রাক, মাইক্রোবাস, সিএনজি, ব্যাটারী চালিত অটো রিকশাসহ অন্যান্য যানবাহন যাতায়াত করে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বেইলী ব্রিজটির বিভিন্ন জায়গার স্টীলের পাটাতনগুলো ভেঙে গেছে এবং অনেক অংশে দেবে গেছে। বড় কোন যানবাহন যাতায়াত করলে ব্রিজটিতে ভয়ঙ্কর কম্পনের সৃষ্টি হয়। যে কোন মূহুর্তে বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। তবে ব্রিজ কর্তৃপক্ষ কেন এর প্রতিকার করছে না এ নিয়ে জনমনে নানা প্রশ্ন রয়েছে।

উন্নয়ন ও প্রগতিশীল দেশে কর্তৃপক্ষের খেয়ালীপনার কারণে যদি যানমালের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় তবে এ দায়ভার কার এ নিয়েও প্রশ্ন রয়েছে জনমনে। কালিহাতী থেকে ঘাটাইল উপজেলার দেওপাড়া, ধলাপাড়া ও সখিপুর উপজেলার বড়চওনা যাওয়ার একমাত্র মাধ্যম এ বেইলী ব্রিজটি।

এ অঞ্চল থেকে প্রতিনিয়তই অসংখ্য লোক এই বেইলী ব্রিজের উপর দিয়ে বিভিন্ন যানবাহনে যাতায়াত করছে। ট্রাক চালক হারুন মিয়া জানান, এই বেইলী ব্রিজটির উপর দিয়ে ট্রাক চালাতে খুব ভয় করে। পাটাতনগুলো ভেঙে যাওয়ার কারণে যে কোন সময় দুর্ঘটনার কবলে পড়তে পারি। খুব ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে ব্রিজটি। যত তাড়াতাড়ি সম্ভব এই ব্রিজটির কাজ করা উচিৎ।

সিএনজি চালক রাসেল জানান, এই ব্রিজের পাটাতনগুলো ভেঙে যাওয়ার কারণে একটি সিএনজি ব্রিজের উপর উঠলে আরেকটি সিএনজি অপর প্রান্তে রাস্তার উপর দাঁড়িয়ে থাকতে হয়।

উপজেলা প্রকৌশলী মোখলেছুর রহমান জানান, অন্য একটি প্রকল্পে নতুন ব্রিজ ধরা আছে। ওই রাস্তায় যে কয়টি বেইলী ব্রিজ রয়েছে সব কয়টি অপসারণ করে নতুন ব্রিজ নির্মাণ করা হবে এবং যানচলাচলের উপযোগী করার জন্য ওই ব্রিজটি মেরামতের জন্য অনুমোদন হওয়ার পর টেন্ডারের সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। অল্প কয়েকদিনের মধ্যেই মেরামতের কাজ শুরু হবে।