টাকায় বয়স বাড়ে-কমে

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

টাকায় বয়স বাড়ে-কমে

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি ৫:০৫ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০১৯

print
টাকায় বয়স বাড়ে-কমে

প্রতিটি শিশুর জন্ম থেকে ৪৫ দিন পর্যন্ত জন্ম নিবন্ধন নিতে কোনো ফি নির্ধারণ করেননি। ৪৬ দিন থেকে ৫ বছর বয়স পর্যন্ত ২৫ টাকা এবং ৫ বছর একদিন বয়স থেকে সব বয়সের ব্যক্তির জন্য ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। অথচ জন্ম নিবন্ধন করতে আসা প্রায় সবার কাছ থেকেই সর্বনিম্ন ২০০ থেকে চার হাজার টাকা পর্যন্ত আদায়ের অভিযোগ উঠেছে।

টাঙ্গাইলের মির্জাপুরের বানাইল ইউপির উদ্যোক্তা সোহেল মোল্লার বিরুদ্ধে এ অভিযোগটি উঠেছে।

বাংগলা গ্রামের শাহরিয়ার আহমেদ পিয়াল জানান, তার জন্মনিবন্ধন করাতে ৬০০ টাকা নিয়েছেন উদ্যোক্তা সোহেল। পাটুলী গ্রামের জাহাঙ্গীর হোসেন জানান, ছেলের পাসপোর্ট করাতে ১৯ বছরের পরিবর্তে ২০ বছর দেওয়ার কথা বললে সোহেল তার কাছে ১০ হাজার ৫০০ টাকা দাবি করেন।

বানাইল ইউপির স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক শফিউর রহমান ও উজ্জল হোসেন খান জানান, অতিরিক্ত টাকা না নেওয়ার বিষয়টি বহুবার বলার পরও সোহেল কোনো কর্ণপাত করেনি। ভাবখন্ড গ্রামের রহিমা বেগম জানান, মেয়ের জন্মনিবন্ধন করাতে সোহেল তার কাছ থেকে ১৫০০ টাকা নিয়েছেন।

শৈলজানা গ্রামের রকমান খানের স্ত্রী রেবেকা বেগম জানান, তার ছেলে আবিদের জন্মনিবন্ধন করাতে দফাদার ইয়াকুবের মাধ্যমে ১১০০ টাকা দিয়েছেন।

বানাইল ইউপি ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা সোহেল খান জানান, দুই একজনকে পাসপোর্ট করিয়ে দেই। এছাড়া নারীদের যৌন হয়রানির অভিযোগটিও মিথ্যে।

ইউপি চেয়ারম্যান ফারুক হোসেন জানান, কয়েকজনের কাছ থেকে মৌখিক অভিযোগ পেয়েছেন। জন্মনিবন্ধন সংশোধনের জন্য অতিরিক্ত টাকা নিয়ে থাকতে পারেন, তবে আমি নিশ্চিতভাবে কিছু জানি না।