শ্রমীকদের মানববন্ধন, চাকরিচ্যুতদের পুনঃবহালের দাবি

ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

শ্রমীকদের মানববন্ধন, চাকরিচ্যুতদের পুনঃবহালের দাবি

গাজীপুর প্রতিনিধি ১০:৫১ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

print
শ্রমীকদের মানববন্ধন, চাকরিচ্যুতদের পুনঃবহালের দাবি

গাজীপুরে বেআইনিভাবে চাকরিচ্যুত ৭ কর্মকর্তাসহ ৬৫ জন শ্রমিককে পুনঃবহালের দাবিতে মানববন্ধন হয়েছে। জেলার হাইড্রোক্সাইড নীটওয়্যার লিমিটেডে ট্রেড ইউনিয়নবিরোধী অপতৎপরতা বন্ধ এবং বেআইনিভাবে চাকরিচ্যুতদের পুনঃবহালের দাবিতে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শুক্রবার (১৮ অক্টোবর) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে এ মানববন্ধনে বক্তব্য রাখেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি সাফিয়া পারভীন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মমতাজ উদ্দিন ভূইয়া, সাধারণ সম্পাদক কামরুল হাসান, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক বাচ্চু মিয়া, চাকরিচ্যুত শ্রমিক মো. মেহেদী হাসান ও ইব্রাহিম।

এ সময় বক্তারা বলেন, ট্রেড ইউনিয়ন করার অধিকার শ্রমিকদের মৌলিক এবং আইনি অধিকার হবার পরও গার্মেন্টস সেক্টরে অহরহ এ অধিকার লঙ্ঘন করা হচ্ছে। গাজীপুরে অবস্থিত হাইড্রোক্সাইড নীটওয়্যার লিমিটেডের শ্রমিকরা আইনের যথাযথ পদ্ধতি অনুসরণপূর্বক গত অক্টোবর হাইড্রোক্সাইড নীটওয়্যার শ্রমিক ইউনিয়ন নামে রেজিস্ট্রেশনের জন্য শ্রম পরিচালক ঢাকা বিভাগ বরাবরে আবেদন করে।

কিন্তু বাংলাদেশ শ্রম আইনকে তোয়াক্কা না করে গত ১৪ অক্টোবর কোম্পানির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ইউনিয়নের ৭ কর্মকর্তাসহ ৬৫ জন সদস্যকে অকথ্য ভাষায় গালিগালাজ এবং বহিরাগত সন্ত্রাসী দিয়ে মারধর, ভয়ভীতি ও হুমকি প্রদান করে কারখানা থেকে বের করে দেয়।

এ বিষয়ে গত ১৭ অক্টোবর গাজীপুরের শিল্প পুলিশ-২ এবং শ্রম পরিচালকের কাছে অসৎ শ্রম আচরণ সংক্রান্ত লিখিত অভিযোগে বলা হয়, প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রস্তাবিত ইউনিয়নের কার্যকরী কমিটির সদস্যদের প্রকৃতপক্ষে ট্রেড ইউনিয়ন কর্মকাণ্ড থেকে বিরত রাখার অসৎ উদ্দেশ্যে এ কাজ করেছে। যা বাংলাদেম শ্রম আইন ২০০৬ এর বিধান মোতাবেক অসৎ শ্রম আচরণ।

বক্তারা অবিলম্বে হাইড্রোক্সাইড নীটওয়্যার লিমিটেডের বেআইনিভাবে চাকরিচ্যুত ইউনিয়নের ৭ কর্মকর্তাসহ ৬৫ জন শ্রমিককে পুনঃবহাল ও মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।