অসময়ের বর্ষায় ফসলের ক্ষতি হতাশ কৃষক

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

অসময়ের বর্ষায় ফসলের ক্ষতি হতাশ কৃষক

শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি ৭:১০ অপরাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

print
অসময়ের বর্ষায় ফসলের ক্ষতি হতাশ কৃষক

মানিকগঞ্জের শিবালয়ে অসময়ে যমুনার পানি গত কয়েক দিনে বৃদ্ধি পাওয়ায় দুর্গম চরাঞ্চলে আগাম শীতকালীন সবজি, বীজতলা এবং মাসকলাইয়ের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। হঠাৎ অসময়ে বর্ষার পানিতে এ অঞ্চলের চর শিবালয়, আলোকদিয়ার চর, রঘুনাথপুর, ত্রিশুন্ডি, মধ্যনগর চরে কৃষির ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। টমেটো, চিচিঙ্গা, লাউ, কুমড়া, কপি, মুলা, লালশাক, মাসকলাইসহ বিভিন্ন ধরনের ফসল এবং আগাম শীতকালীন সবজির বীজতলার বেশি ক্ষতি হয়েছে। এতে বড় ধরনের লোকসানের মুখে পড়েছে কৃষকরা।

তেওতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের জানান, অন্যান্য বছর এসময়ে সাধারণত নদীতে পানি বাড়ে না। কিন্ত এবার পানি বাড়ায় কৃষকরা চরম ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এবছর আমার ইউনিয়নের চরাঞ্চলে প্রায় ২হাজার হেক্টর জমিতে করলা, মুলা, টমেটো এবং মাসকলাইসহ বিভিন্ন ধরনের শীতকালিন সবজির চাষের জন্য জমি প্রস্তুত এবং কিছু কিছু জমিতে সবজির বীজ ও চারা রোপন করা হয়েছে। কিন্তু হঠাৎ করে নদীতে পানি বৃদ্ধির কারণে এ সকল জমি পানির নীচে তলিয়ে গেছে। এবার দ্বিতীয় দফার বন্যায় এ এলাকার কৃষকরা চরম ক্ষতির সম্মুক্ষীন হচ্ছে বলে জানান তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমান চৌধুরী জানান, আবাদকৃত শীতকালিন সবজির বীজতলা এবং পানিতে ডুবে যাওয়া সবজির কোন পরিসংখ্যান এখন পর্যন্ত করা হয়নি।