ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মন্দিরের জায়গা দখল

শাহজাহান হেলাল, মধুখালী (ফরিদপুর)
🕐 ৮:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০১৯

ফরিদপুরের মধুখালী উপজেলার গাজনা ইউনিয়নের গাজনা বাজারে অবস্থিত সর্বজনীন দুর্গা মন্দিরটি পুরনো হলেও এর নিদির্ষ্ট কোন প্রাচীর বা সীমানা নাই। মন্দির ৫ শতাংশ জমির মালিক হলেও অন্যদের দখলে কিছু অংশ। মন্দির কমিটি স্থানীয়ভাবে ও শালিসের মাধ্যমে চেষ্টা করেও জায়গা উদ্ধার করতে না পারায় জেলা প্রশাসক বরাবরে আবেদন করেন।

এর পরিপ্রেক্ষিতে তদন্তপূর্বক বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশক্রমে অনুরোধ করেন জেলা প্রশাসক উপজেলা (ভূমি) সহকারী কমিশনারকে। গত ১৫ জুলাই উপজেলা সহকারী কমিশনারকে নির্দেশ দিলেও এ পর্যন্ত তার কোন কার্যক্রম দৃর্শ্যমান নয়।

লিখিত অভিযোগ থেকে জানা যায়, উপজেলার গাজনা মৌজার হাল ৩২১৮-৩২৯৫ নম্বর দাগের ৫ শতাংশ জমি মন্দিরের নামে রেকর্ডভুক্ত রয়েছে। রেকর্ডভুক্ত জমিতেই পুরাতন দুর্গা মন্দিরটি প্রতিষ্ঠিত। দীর্ঘদিন স্থানীয় সনাতন ধর্মাবলীগণ দুর্গাপূজা করে আসছেন। নিদির্ষ্ট কোন প্রাচীর না থাকায় স্থানীয় দু’ব্যক্তি আধাপাকা ঘর করে ভোগ দখলে আছেন। মন্দির কমিটি জায়গা দাবি করে দখল মুক্ত করার চেষ্টা করে ব্যর্থ হয়ে উপজেলা সহকারী কমিশনার (ভুমি)র দপ্তরে সহযোগিতা চেয়েও কোন কজের কাজ হয় নাই বলে দাবি তাদের।

মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোস্তফা মনোয়ার জানান, জেলা প্রশাসকের আদেশের অনুলিপি পেয়েছি। বিষয়টি দেখার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভুমি)কে দায়িত্ব দিয়েছেন। উপজেলা সহকারী কমিশনার শান্তা রহমান জানান, দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 
Electronic Paper