ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিক দগ্ধ, নিয়ম না মেনে ভবন নির্মাণ

সাভার প্রতিনিধি
🕐 ৮:২১ অপরাহ্ণ, আগস্ট ০১, ২০১৯

আশুলিয়ার বাইপাইল এলাকায় ৩৩ হাজার ভোল্টের বিদ্যুতের লাইন ঘেঁষে নিয়ম না মেনে নির্মাণ করা হচ্ছে বহুতল ভবন। বাইপাইল বাসস্ট্যান্ড এলাকায় আব্দুল্লাপুর-বাইপাইল মহাসড়কের পাশ দিয়ে ৩৩ হাজার ভোল্টের বিদ্যুতের মেইন লাইন ঘেঁষে ধামসোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম বহুতল ভবন নির্মাণ করছেন।

গত রোববার নির্মাণকাজ করার সময় নাসির নামে এক শ্রমিকের হাতে থাকা লোহার রড বিদ্যুতের লাইনের সঙ্গে জড়িয়ে পড়ে। এতে ঘটনাস্থলেই ছিটকে পড়ে গুরুতর আহত হন তিনি।

তিনি এখন এনাম মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) মৃত্যুর সঙ্গে লড়ছেন। হাসপাতালটির অপারেশন ইনচার্জ নাসির উদ্দিন বলেন, বিদ্যুৎস্পৃষ্টে দগ্ধ হওয়া নির্মাণ শ্রমিকের অবস্থার কোনো উন্নতি হয়নি। যে কোনো সময় অবস্থার অবনতি হতে পারে বলেও তিনি শঙ্কা করেন।

হাসেম আলী ও শফিকসহ স্থানীয়রা বলেন, বাইপাইল বাসস্ট্যান্ড এলাকায় চেয়ারম্যানের নির্মাণাধীন বহুতল ভবনের পাশেই বাসস্ট্যান্ড। এছাড়া ওই ভবন ঘেঁষে বিদ্যুতের ৩৩ হাজার ভোল্টের মেইন লাইন রয়েছে।

নির্মাণাধীন ভবনের চারপাশে কোনো নিরাপত্তা ব্যবস্থাও নেওয়া হয়নি। উন্মুক্তভাবে নির্মাণকাজ করা হচ্ছে। কাজ করার সময় লোহার রড প্রায়ই তারের সঙ্গে জড়িয়ে পড়ছে। ঝুঁকিপূর্ণভাবে ভবন নির্মাণের কারণে যে কোনো সময় লোহার সঙ্গে বিদ্যুতের তার জড়িয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জোনাল ম্যানেজার মো. আজাহার আলী বলেন, এ ধরনের ভবন নির্মাণের সময় সাধারণত চারপাশে নেট দিয়ে নিরাপত্তা বেষ্টনী তৈরি করে নেওয়া হয়। সে ক্ষেত্রে দুর্ঘটনার ঝুঁকি কমে যায়। তবে বাইপাইলে ইউপি চেয়ারম্যানের ভবনের নির্মাণকাজে তেমন ব্যবস্থা নেওয়া হয়নি।

ধামসোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, ভবন নির্মাণের সময় তার এক শ্রমিক বিদ্যুৎস্পৃষ্টে গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ঝুঁকিপূর্ণভাবে ভবন নির্মাণের বিষয় জানতে চাইলে তিনি এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার কথা জানান।

 
Electronic Paper