ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দেড় বছরে ৮০০ একর বনভূমি উদ্ধার

তানজেরুল ইসলাম, গাজীপুর
🕐 ৩:১২ অপরাহ্ণ, আগস্ট ০১, ২০১৯

ঢাকা বন বিভাগের অধীন গাজীপুরে গত দেড় বছরে ৮০০ একর বনভূমি জবরদখল থেকে উদ্ধার করে বাগান সৃজন করা হয়েছে। এসব বাগানে রোপিত হয়েছে বিভিন্ন প্রজাতির চারা গাছ। গাজীপুর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সহযোগিতায় বেহাত বন উদ্ধারে আরও জোরালো উচ্ছেদ অভিযানের পরিকল্পনা নিয়েছে ঢাকা বন বিভাগ। বিভাগটির অধীন গাজীপুরে রাজেন্দ্রপুর, শ্রীপুর, কালিয়াকৈর ও কাঁচিঘাটা রেঞ্জ।

ঢাকা বন বিভাগ সূত্রে জানা গেছে, শ্রীপুর রেঞ্জের সদর বিটের অধীন গরগরিয়া মাস্টারবাড়ী এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়ে ১.৪৩ একর বনভূমি উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত বনভূমির বাজারমূল্য প্রায় ৫০ কোটি টাকা। একই রেঞ্জের নয়নপুর এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সংলগ্ন ৪০ কোটি টাকা মূল্যের ১ একর বনভূমি উদ্ধার হয়েছে। ইতোমধ্যে উদ্ধারকৃত বনভূমিতে উপজেলা নার্সারি তৈরির পরিকল্পনা নিয়েছে ঢাকা বন বিভাগ। এ ছাড়া কালিয়াকৈর রেঞ্জে জসিমের সাম্রাজ্য গুঁড়িয়ে দিয়ে বন উদ্ধারের পাশাপাশি ওই রেঞ্জের বিভিন্ন বিটে বিশাল আয়তনের বনভূমি উদ্ধার করেছে ঢাকা বন বিভাগ।

জানা যায়, গাজীপুরের শ্রীপুর রেঞ্জের শিংড়াতলী বিটে মোট বনভূমির পরিমাণ তিনটি মৌজায় আংশিকে ১১০৯.৫৩ একর। ২০১৮-১৯ অর্থবছরে ওই বিটের শ্রীপুর মৌজায় ৫ হেক্টর বনভূমি জবরদখল থেকে উদ্ধার করে সর্বমোট ৬ হেক্টর বাগান সৃজিত হয়েছে। অথচ শিংড়াতলী বিটের নাম কাগজে থাকলে বাস্তবে ওই বিট অফিসের জন্য কোনো ভবন নেই। নেই অস্ত্র এবং পরিবহন ব্যবস্থা। ১১০০ একর বনভূমি দেখভালের জন্য জনবল বলতে একজন বিট কর্মকর্তা, একজন বন প্রহরী এবং একজন বাগান মালীসহ মাত্র তিনজন।

শ্রীপুর রেঞ্জ কর্মকর্তা আনিছুল হক জানান, সীমাবদ্ধতার মাঝেও সততা এবং সদিচ্ছা থাকলে সাফল্য পাওয়া সম্ভব। ঢাকা বিভাগীয় বন কর্মকর্তার কঠোর নির্দেশনা এবং মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের নিরলস শ্রমে গত ছয় মাসে শ্রীপুর রেঞ্জে ১৭৫ একর বনভূমি উদ্ধার করা হয়েছে। এ ছাড়া আকাশমনি বাগান থেকে বেরিয়ে এসে শ্রীপুর রেঞ্জে মিশ্র বাগান সৃজনের কাজ চলছে। বিভাগীয় বন কর্মকর্তার ব্যক্তিগত উদ্যোগে পার্শ্ববর্তী কয়েকটি দেশ থেকে বিভিন্ন জাতের বীজ সংগ্রহ করে ইতোমধ্যে নার্সারিতে চারা তৈরি করা হয়েছে।

অন্যদিকে, গাজীপুরের রাজেন্দ্রপুর রেঞ্জের মনিপুর বিটে বনভূমির পরিমাণ ৭৪৪.৪২ একর। ২০১৮-১৯অর্থবছরে ওই বিটের অধীন বনভূমিতে বিভিন্ন প্রজাতির চারা গাছ রোপিত হয়েছে। অথচ মনিপুর বিটে জনবল বলতে একজন বিট কর্মকর্তা, দুজন বন প্রহরীসহ মাত্র চারজন। মনিপুর বিট কর্মকর্তা নূর মোহাম্মদ জানান, ২০১৮-১৯ অর্থবছরে ২ হেক্টর বনভূমি জবরদখল থেকে উদ্ধার করে বাগান সৃজন করা হয়েছে। সামাজিক বনায়নের আওতায় উপকারভোগী সদস্যদের বাগান রক্ষণাবেক্ষণ বিষয়ক বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে।

 
Electronic Paper