পদ্মায় ফেরি চলাচল ব্যাহত দীর্ঘ যানজট

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬

পদ্মায় ফেরি চলাচল ব্যাহত দীর্ঘ যানজট

নিত্যানন্দ হালদার, মাদারীপুর ৯:১৫ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০১৯

print
পদ্মায় ফেরি চলাচল ব্যাহত দীর্ঘ যানজট

অস্বাভাবিক হারে পদ্মা নদীতে পানি বৃদ্ধি পেয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে তীব্র ঘূর্ণিস্রোতে ফেরি সার্ভিস প্রায় অচল হয়ে পড়েছে। মাত্র তিনটি ফেরি কোনোমতে চলছে। ফেরির অচলাবস্থায় উভয় ঘাটে সহস্রাধিক যানবাহন আটকে ছিল। এতে যাত্রীরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধির ফলে গত পাঁচ দিন নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ব্যাপক নদীভাঙনও শুরু হয়েছে।

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা যায়, পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধি পেয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে গতকাল শুক্রবার স্রোতের গতিবেগ আরও বেড়েছে। মূল নদী থেকে লৌহজং টার্নিংয়ের প্রবেশ মুখে সৃষ্টি হয়েছে ভয়াবহ ঘূর্ণিস্রোত।

গত মঙ্গলবার থেকে এ রুটের সব ডাম্ব ফেরিসহ ১১টি ফেরি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। বাকি ৫-৬টি ফেরি দিয়ে কোনোমতে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছিল। গত বুধবার রাত থেকে মাত্র তিনটি ফেরি চলছিল।

তবে সেগুলো ঝুঁকি নিয়ে দীর্ঘ সময় ব্যয় করে পদ্মা পাড়ি দিচ্ছিল। এতে উভয় পাড়ে সহস্রাধিক যানবাহন আটকে পড়ে ছিল।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট ম্যানেজার আব্দুস সালাম বলেন, পদ্মায় পানি বৃদ্ধির হার অস্বাভাবিক। নদীতে স্রোতও বেড়েছে। ডাম্ব ফেরিসহ বেশিরভাগ ফেরি বন্ধ। দুটি রো রো ফেরিসহ ৫-৬টি ফেরি কোনোমতে চললেও পারাপারে অনেক বেশি সময় লাগছে। তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় কাঁঠালবাড়ী ঘাটে কয়েকশ যানবাহন আটকা পড়েছিল।