ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিদ্যুৎ সাশ্রয়ী এসি-ফ্রিজ

শাহ সৈকত মুন্না, মির্জাপুর (টাঙ্গাইল)
🕐 ৯:১০ অপরাহ্ণ, জুন ২৩, ২০১৯

৯২ ভাগ বিদ্যুৎ সাশ্রয়ী, গ্যাসবিহীন, পরিবেশবান্ধব এবং দূষণমুক্ত এসি ও ফ্রিজ উদ্ভাবন করেছেন কলেজ ছাত্র শরিফুল ইসলাম শরীফ (২১)। দরিদ্র পরিবারের সন্তান শরীফ দীর্ঘদিন প্রচেষ্টার পর অবশেষে সফলভাবে গ্যাসবিহীন ও দূষণমুক্ত এসি এবং ফ্রিজ উদ্ভাবন করতে সক্ষম হয়েছেন। তার আবিষ্কারের নাম দিয়েছেন শরীফ পিউর কুলিং টেকনোলজি।

গত শনিবার সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ৯২ ভাগ বিদ্যুৎ সাশ্রয়, পরিবেশ বান্ধব, গ্যাস বিহীন ও দূষণমুক্ত এসি এবং ফ্রিজ আবিষ্কারের কথা ঘোষণা করেন তিনি। সংবাদ সম্মেলনে তার আবিষ্কৃত এসি ও ফ্রিজ উপস্থাপন করা হয়। সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন এমপিসহ গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বহুরিয়া ইউনিয়নের চান্দুলিয়া গ্রামে শরিফুল ইসলাম শরীফের বাড়ি। শরিফুল ইসলাম করটিয়া সরকারি কলেজের গণিত বিভাগ থেকে এ বছর ফাইনাল পরীক্ষা দিয়েছেন। শরিফ জানান, তিনি দীর্ঘদিন ধরে পৃথিবীর সব চেয়ে সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব (সিএফসি গ্যাস বিহীন) এসি ও ফ্রিজ আবিষ্কারের জন্য চেষ্টা করে আসছিলেন। অর্থনৈতিক সংকটের মধ্যেও তিনি তার সফলতা পেয়েছেন।

তিনি জানান, বর্তমান বাজারে পরিবেশের জন্য ভয়াবহ ক্ষতিকর সিএফসি গ্যাস ব্যবহার করে এয়ারকন্ডিশনার (এসি) এবং রেফ্রিজারেটর (ফ্রিজ) ও বিভিন্ন কুলিং মেশিন তৈরি করা হয়। এই সিএফসি গ্যাস বায়ুমণ্ডলের ওজন স্তরকে ক্ষতিগ্রস্ত করছে এবং শীতল বিক্রিয়ার মাধ্যমে ওজন স্তর ক্ষয় করে চলেছে। এতে মানুষের ক্যান্সার রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস, শ্বাসনালীর প্রদাহ, ব্রঙ্কাইটিস, ফুসফুসের বিভিন্ন রোগ ও চোখে অসময়ে ছানি পড়ে। ইউভি রশ্মির প্রভাবে সালোক সংশ্লেষণ ব্যহৃত হবে এবং খাদ্য শস্যে তেজক্রিয়তা দেখা দিবে। শরীফ পিউর কলিং টেকনোলজিতে এই সিএফসি গ্যাস একটুও ব্যবহার করার প্রয়োজন নেই।

তাই জলবায়ুর পরিবর্তন রোধে এটা ২৪ ভাগ কার্যকর ভূমিকা রাখবে এবং জলবায়ুর পরিবর্তন ২৪ ভাগ কমে আসবে। বর্তমানে এক টন এসিতে ১৫০০-২০০০ ওয়াট বিদ্যুৎ লাগে। যেখানে শরীফ পিউর কুলিং টেকনোলজির এসিতে লাগে মাত্র ১৫০ ওয়াট বিদ্যুৎ। অর্থাৎ বিদ্যুৎ সাশ্রয় হবে ৯২ ভাগ। এক টন সাইজের একটি এসির দাম পড়বে ১৭-১৮ হাজার টাকা এবং ছোট, মাধ্যম ও বড় আকারের একটি ফ্রিজের দাম পড়বে ৯-১৫ হাজার টাকা।

 
Electronic Paper