ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সালথা স্বাস্থ্যকেন্দ্র দুই বছরেও চালু হয়নি

আবু নাসের হুসাইন, সালথা (ফরিদপুর)
🕐 ৮:৫০ অপরাহ্ণ, জুন ২৩, ২০১৯

১৮ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে নির্মিত ভবনগুলো বুঝিয়ে দেওয়ার পর পৌনে দুই বছর পেরিয়ে গেলেও চালু হয়নি ফরিদপুরের সালথা উপজেলা স্বাস্থ্যকেন্দ্র। এদিকে ৫০ শয্যার হাসপাতালের এ স্থাপনাগুলো অরক্ষিত অবস্থায় থাকায় সেখানে সংগঠিত হচ্ছে নানা ধরণের অপরাধ। লুটপাট হয়ে যাচ্ছে ভবনের আসবাব। এঅবস্থায় অবিলম্বে হাসপাতালের কার্যক্রম চালুর দাবি জানিয়েছেন স্থানীয়রা।

সালথা উপজেলা পরিষদের চেয়ারম্যান ওয়াদুদ মাতুব্বর জানান, সালথা উপজেলা চার লক্ষাধিক লোকের বসবাস, যাদের স্বাস্থ্য সেবায় আজো চালু করা সম্ভব হয়নি উপজেলা স্বাস্থ্য কেন্দ্র। তিনি জানান, বিষয়টি নিয়ে জেলার সমন্বয় সভাসহ বিভিন্ন দপ্তরে ধরনা দিয়েও কোন লাভ হয়নি। তিনি দাবি করেন, হাসপাতালের এ উপজেলার মানুষের স্বাস্থ্যসেবা চরমভাবে বিঘ্নিত হচ্ছে।

ফরিদপুরের স্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সাহাবুল আলম জানান, উপজেলার বালিয়া গোট্রি এলাকায় এ একর জায়গার উপরে তিনটি প্যাকেজে ১৮ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে সালথা উপজেলা স্বাস্ত্য কেন্দ্রের নির্মাণকাজ ২০১৭ সালের জুন মাসে শেষ হয়েছে। ৫০ শয্যার এ কমপ্লেক্সের নির্মাণকাজ শুরু হয় ২০১৫ সালে। নির্ধারিত সময়ের মধ্যে নির্মাণকাজ শেষ করে কমপ্লেক্সেক্স মোট পাঁচটি ভবন বৈদ্যুতিক সাব-স্টেশনসহ অন্যান্য স্থাপনা ওই বছরের সেপ্টেম্বর মাসে স্বাস্থ্য বিভাগকে বুঝিয়ে দেওয়া হয়েছে।

প্রথম পর্যায়ের নির্মাণ করা ভবনগুলো বুঝে পাওয়ার বিষয়টি নিশ্চিত করে ফরিদপুরের সিভিল সার্জন বলেন, কমপ্লেক্সের সীমানা প্রাচীর ও আরো একটি কোয়ার্টার প্রয়োজন। জনবল ও লজিস্টিক সাপোর্টসহ কার্যক্রম অনুমোদনের জন্যে কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে, কিন্তু কোনো ধরণের প্রতি উত্তর অদ্যবদি পাওয়া যায়নি।

 
Electronic Paper