বাউপাড়া বিটে সাত একর বনভূমি উদ্ধার

ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ | ৬ আষাঢ় ১৪২৬

বাউপাড়া বিটে সাত একর বনভূমি উদ্ধার

তানজেরুল ইসলাম, গাজীপুর ৩:০৬ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৯

print
বাউপাড়া বিটে সাত একর বনভূমি উদ্ধার

ঢাকা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের অধীন গাজীপুরের জাতীয় উদ্যান রেঞ্জ। রেঞ্জটির বাউপাড়া বিটের বিভিন্ন এলাকায় গত চার মাসে উচ্ছেদ অভিযান চালিয়ে সাত একর বনভূমি উদ্ধার করে বাগান সৃজন করা হয়েছে। রোপিত হয়েছে বিভিন্ন প্রজাতির গাছ।

ঢাকা বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এএসএম জহির উদ্দিন আকনের নির্দেশে এসব উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন বাউপাড়া বিট কর্মকর্তা মো. আজাদুল কবির।

উচ্ছেদ অভিযানে অংশ নিয়ে বন খেকোদের হামলার শিকার হতে হয় বাউপাড়া বিটের স্টাফদের। তবে রক্তাক্ত জখম হয়েও তারা বনখেকোদের প্রতিহত করেন।

বাউপাড়া বিট কর্মকর্তা মো. আজাদুল কবির জানান, গত চারমাসে বনভূমি উদ্ধারের পাশাপাশি বনে বাগান সৃজন করা হয়েছে। উদ্ধারকৃত বনভূমির মধ্য ১৫ নম্বর উত্তর সালনা মৌজার ৪০৭ সিএস দাগে ০.৩৫ একর, ৫৪৩ দাগে ১ একর ও ৩৩২ দাগে ০.৩৫ একর। এ ছাড়া ১৬ নম্বর বাউপাড়া মৌজার ১০৯ সিএস দাগে ৩.৫০ একর, ১৮ নম্বর আড়াইশপ্রসাদ মৌজার ১৩৫০ দাগে ১ একর, ২৯৫ দাগে ০.২০ একর, ৬৩৪ দাগে ০.০৫ একর ও ১৪০ দাগে ০.১০ একর বনভূমি উদ্ধার করা হয়েছে।

ঢাকা বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) এএসএম জহির উদ্দিন আকন জানান, বেহাত বনভূমি উদ্ধারের পাশাপাশি বনে বিভিন্ন জাতের বৃক্ষ রোপণ করা হচ্ছে। বন্যপ্রাণির খাদ্য নিশ্চিত করতে বিভিন্ন দেশীয় ফলদ বৃক্ষ রোপিত হয়েছে। বট ও তাল চারা রোপণ কার্যক্রম চলছে। ইতোমধ্যে পার্ক ও বাউপাড়া বিটে চার শতাধিক বটচারা রোপিত হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৫ নম্বর উত্তর সালনা মৌজা এবং আড়াইশপ্রসাদ মৌজার তিনটি স্থানে বনে অনুপ্রবেশ ঠেকাতে আরসিসি পিলার স্থাপন করা হয়েছে।

আড়াইশপ্রসাদ মৌজায় এনএজেড কারখানার পরিবহনগুলো বনভূমিতে পার্কিং করে রাখা হতো। বনে অবৈধ পার্কিং বন্ধে ৭০০ ফুট কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে। এ ছাড়া ক্রাউন রেডি মিক্সের দখল থেকে ৩৫ শতাংশ বনভূমি উদ্ধার করা হয়েছে। গ্রিন গোল্ড নামে একটি প্রতিষ্ঠানের পরিবহনগুলো সংরক্ষিত বনভূমির ভেতর দিয়ে চলাচল করতো। এসব পরিবহন চলাচল বন্ধে বনে বাগান সৃজন করা হয়েছে।