গাজীপুরে জেব্রা পরিবারে নতুন অতিথি

ঢাকা, বুধবার, ২৬ জুন ২০১৯ | ১২ আষাঢ় ১৪২৬

গাজীপুরে জেব্রা পরিবারে নতুন অতিথি

গাজীপুর প্রতিনিধি ৮:৫৯ পূর্বাহ্ণ, জুন ১০, ২০১৯

print
গাজীপুরে জেব্রা পরিবারে নতুন  অতিথি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রার একটি নতুন শাবকের জন্ম হয়েছে। এ সাবকটি নিয়ে পার্কের কোর সাফারি জোনের অধিনে ৫ম বারের মতো জেব্রার বাচ্চা দেয়ার ঘটনা ঘটল। নতুন এ সাবকটিসহ পার্কের জেব্রা পরিবারে বর্তমানে জেব্রার সংখ্যা দাঁড়াল ১৬টি। এর আগে গত ২৮ মে আরও এক জেব্রা শাবকের জন্ম হয়।

রোববার ভোরে জেব্রা সাবকটির জন্ম হয় বলে জানিয়েছেন পার্ক কর্তৃপক্ষ। জন্মের কিছুক্ষন পরেই মা জেব্রার সাথে শাবকটিকে বেষ্টনীতে ঘুরতে দেখা গেছে। নতুন শাবকের আগমনে জেব্রা পরিবার ও পার্ক কর্তৃপক্ষের মধ্যে আনন্দ বিরাজ করছে।

পার্কের বন্য প্রাণী পরিদর্শক সারোয়ার হোসেন জানান, মা জেব্রা ও শাবক উভয়েই সুস্থ রয়েছে। মা জেব্রাসহ শাবকটি অন্যান্য জেব্রার সঙ্গে বেষ্টনীর বিভিন্ন অংশ ঘুরে বেড়াচ্ছে। মা জেব্রার পুষ্টিমানের কথা বিবেচনায় খাদ্যে পরিবর্তন আনা হয়েছে।

জেব্রার প্রধান খাবার ঘাস। বর্তমানে ঘাসের পাশাপাশি মা জেব্রাকে ছোলা, গাজর ও ভূষি দেয়া হচ্ছে। নিরাপত্তা বিবেচনায় শাবকটি পুরুষ না মাদি তা এখনও জানা যায়নি।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান গণমাধ্যমকে জানান, কর্তৃপক্ষের নিবিড় পরিচর্যায় বর্তমানে সাফারি পার্কে দেশীয় পরিবেশে নানা ধরনের বিদেশি প্রাণী থেকে বাচ্চা পাওয়া যাচ্ছে। ধীরে ধীরে সাফারি পার্কটি স্বয়ংসম্পূর্ণ হচ্ছে। এভাবে চলতে থাকলে একসময় হয়ত আর বিদেশ থেকে প্রাণী আমদানি করতে হবে না।