ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শান্তির কিশোরগঞ্জ অশান্ত

সাজন আহম্মেদ পাপন, কিশোরগঞ্জ
🕐 ৯:৩৫ অপরাহ্ণ, মে ২৫, ২০১৯

বিগত সময়ে কিশোরগঞ্জ শান্তির জেলা হিসেবেই পরিচিত। শান্তির এ জেলা দিন দিন হয়ে উঠছে অশান্ত। চলতি বছরে ২২টি খুন ও ১৩টি ধর্ষণের ঘটনা সংঘটিত হয়েছে এ জেলায়। একের পর এক খুন, ধর্ষণ, ডাকাতিসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জেলা হয়ে উঠেছে অশান্ত। যার ফলে জনমনে ভয়ভীতি সঞ্চার হয়েছে। সাধারণ মানুষ মনে করছেন আইনশৃঙ্খলার চরম অবনতি ঘটেছে।

তাদের মতে, মোড়ে মোড়ে বখাটে ছেলেদের আড্ডা, মাদক, স্কুল-কলেজ-মাদ্রাসা কোচিংয়ে যাওয়া-আসার পথে মেয়েদের ইভটিজিং, জমি দখল, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করেই মূলত, এসব অপরাধ সংঘটিত হয়। সবচেয়ে উদ্বেগের বিষয়, নারী ও শিশুদের প্রতি সহিংসতা বাড়ছে। ধর্ষণের পর নৃশংসভাবে খুন এবং প্রকাশ্যে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে। কোনো কোনো ঘটনা আঁতকে ওঠার মতো। বিশেষ করে ইভটিজিং ও নারী নির্যাতনের দু’একটি ঘটনায় ভুক্তভোগীরা থানা-পুলিশের দ্বারস্থ হলেও সামাজিক ও লাঞ্ছিত হওয়ার ভয়ে নীরবে-নিভৃতেই রয়ে যায় অধিকাংশ ঘটনা।

ফ্যামিলি টাইস ফর উইমেন ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক ও মানবাধিকারকর্মী খুজিস্থা বেগম জোনাকী বলেন, রাজনৈতিক অপশক্তি বারবার বিচারের প্রবাহকে ব্যাহত করেছে, বিচারহীনতা এবং বিচার দীর্ঘসূত্রতাও এর জন্য দায়ী। কিশোরগঞ্জের সামাজিক অস্থিরতা, অপরাধ প্রবণতা কমাতে হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আন্তরিক হতে হবে। রাজনৈতিক প্রভাবের বাইরে কাজ করতে হবে।

পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ জানান, অন্যান্য জেলা থেকে কিশোরগঞ্জ জেলায় খুন, ধর্ষণ ও অন্যান্য অপরাধমূলক কর্মকাণ্ড আনুপাতিক হারে কম।

 
Electronic Paper