ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইটভাটার ধোঁয়ায় জমির ফসল নষ্ট

সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি
🕐 ৪:৩৯ অপরাহ্ণ, মে ১৯, ২০১৯

মানিকগঞ্জের সিংগাইরে তিন ফসলি জমিতে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটার উত্তাপে ও বিষাক্ত গ্যাসে দুুই শতাধিক বিঘা জমির ইরি-বোরো মৌসুমের ধান নষ্ট হয়ে গেছে। এছাড়া ভাটার আশপাশের কয়েক কিলোমিটার এলাকা জুড়ে দেখা দিয়েছে পরিবেশ বিপর্যয়। কোন ক্ষেতের ধান পাকার বদলে দেখা দিয়েছে চিটা ধান। কোন কোন ক্ষেতে ধানের ছড়া আসার আগেই আগুনের ধোঁয়ায় দেখা দিয়েছে বিবর্ন রং।

জ্বলে পুড়ে ছাড়খার হয়েছে কাঁচা পাকা ধান ক্ষেত। পাকা ধান ঘরে তোলার আগ মুহূর্তে এমনটা হওয়ায় কৃষক সর্বশান্ত হয়ে পড়ছে। অনেকে ধার দেনা করে কামলা নিয়ে হাল, সার, বীজ মাধ্যমে ধান বপন করেছেন। কিন্তু সেই ধান ঘরে তুলতে না পাড়ায় কৃষকের এখন মাথায় হাত।

শওকত হোসেন নামে এক কৃষক জানান, তিনি একজন প্রজেক্টের মালিক। ৩০ বিঘা জমিতে সে পানি দেন। এতে করে তিনি চার আনা শেয়ারে সারে ৭ বিঘার জমির ধান পাবেন। কিন্তু ভাটার কারণে সব ধান নষ্ট হয়ে চিটা হয়ে গেছে। ফলে তিনি এবার ধান ঘরে নিতে পারছেন না।

জামির্ত্তা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হালিম রাজু জানান, ইট ভাটার জলন্ত চুলা যখন হঠাৎ করে বন্ধ করে দেওয়া হয়। তখন আগুনের গরম কালো ধোঁয়ার ছাই বাতাশে ছড়িয়ে পড়ে ধানের ক্ষতি হয়।

 
Electronic Paper