ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধলেশ্বরী-কালীগঙ্গা থেকে বালু উত্তোলন

ঘিওর (মানিকগঞ্জ) প্রতিনিধি
🕐 ৭:২২ অপরাহ্ণ, মে ১৮, ২০১৯

মানিকগঞ্জের ঘিওরে ড্রেজার মেশিন দিয়ে ধলেশ্বরী-কালীগঙ্গা নদীর তীরবর্তী অঞ্চলের তলদেশ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে হুমকির মুখে পড়েছে সরকারি বিদ্যালয়, শ্মশান ঘাট ও মানুষের বাড়িঘর। উপজেলার বালিয়াখোড়া ও বানিয়াজুরী ইউনিয়নে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। প্রশাসনিকভাবে ড্রেজার নিষিদ্ধ থাকা সত্ত্বেও রহস্যজনক কারণে প্রকাশ্যে চলছে এ অবৈধ মাটি বিক্রি ব্যবসা।

সরেজমিন গিয়ে দেখা গেছে, জাবরা পশ্চিমপাড়া এলাকার মিলু পীর সাহেবের বাড়ির কাছে নদীর কোলঘেঁষে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে মাটি উত্তোলন করা হচ্ছে। বানিয়াজুরী ইউপি চেয়ারম্যান বিএনপিদলীয় নেতা আবুল কাশেমের (চতু) ছেলে জনি রাতের আঁধারে চুরি করে এসব মাটি বিক্রি করছে বলে অভিযোগ উঠেছে। এদিকে, বানিয়াজুরী ইউনিয়নের তরা মির্জাপুর পাল বাড়ির কাছে শ্মশান ঘাটের কাছে দুটি ড্রেজার মেশিন দেখা গেছে।

ড্রেজার মেশিন মালিক চুন্নু মিয়ার সঙ্গে কথা বলে জানা গেছে, তার পার্টনার সাবেক ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম উজ্জ্বল ড্রেজার মেশিন মালিক এবং পাশের ড্রেজারের মালিক মিরন নামে এক লোক।

এদিকে, তরা বিজের পশ্চিম পাশের সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, বাধা নিষেধ করলেও আমাদের কথা শুনছে না। এভাবে চলতে থাকলে বিদ্যালয়টি এ বছরের বর্ষা মৌসুমেই নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এ ছাড়া বালিয়াখোড়া ইউনিয়নের সাইংজুরী নামক স্থানে শুকুমুদ্দিনের ঘাটে দেখা গেছে আরও দুটি ড্রেজার মেশিন।

এক বৃদ্ধা জানান, আমাগো বাড়ি ভাইংগা যাইক, তাগো বাড়ি বাইন্দা নিক। আমাগো কতা ক্যারা শুনবো।

ঘিওর উপজেলা নির্বাহী অফিসার ও অতিরিক্ত দায়িত্বরত সহকারী কমিশনার (ভূমি) মৌসুমী সরকার রাখী জানান, এ বিষয়ে আমি অবগত নই। এ বিষয়ে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

 
Electronic Paper