ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আশ্বাসে বন্দি সড়ক উন্নয়ন

খন্দকার শাহিন, মাধবদী (নরসিংদী)
🕐 ৫:৫০ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০১৯

প্রায় দুই বছর আগে নরসিংদীর পাঁচদোনা ও পলাশ উপজেলার ডাঙ্গার আঞ্চলিক সড়কটি চার লেন করা হবে বলে একনেকে অনুমোদন দেওয়া হয়। এতে সড়ক ও জনপথ বিভাগের জমি অধিগ্রহণ শুরু হয়। দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে সড়কটি মারণফাঁদে পরিণত হয়েছে।

বড় বড় গর্ত ও খানাখন্দের কারণে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করায় প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। সড়কটি যেহেতু চার লেন হচ্ছে, সে ক্ষেত্রে খুব বেশি ব্যয় করে সড়ক সংস্কার সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন সড়ক ও জনপথ নরসিংদী বিভাগের নির্বাহী প্রকৌশলী মোফাজ্জল হায়দার। জনমনে এখন প্রশ্ন সড়কটি চার লেন কবে হবে?

সড়ক কর্তৃপক্ষ বলছে, চার লেনে উন্নীতকরণ প্রকল্প একনেকে অনুমোদন হলেও জমি অধিগ্রহণ জটিলতায় সড়ক নির্মাণকাজ বিলম্ব হচ্ছে। তবে সড়ক নির্মাণকাজ বিলম্ব হলেও সাময়িকভাবে চলাচলের জন্য দ্রুত সংস্কারের দাবি এলাকাবাসীর।

স্থানীয়রা জানান, পলাশ উপজেলার ডাঙ্গা এলাকায় গড়ে তোলা বিশেষ অর্থনৈতিক অঞ্চলকে কেন্দ্র করে সড়কটি চার লেনে উন্নীতকরণ প্রকল্প প্রায় দুই বছর আগে একনেকে অনুমোদন হলেও শুরু হয়নি সড়কের নির্মাণকাজ। নতুন সড়ক নির্মাণের আশায় এখন আর সংস্কারও হচ্ছে না সড়কটি। এ সড়কের কিছু কিছু অংশ ভেঙে গেছে। জরুরি পণ্য পরিবহনসহ রোগীদের হাসপাতালে নেওয়া সম্ভব হচ্ছে না এ সড়ক দিয়ে। খানাখন্দের কারণে চলাচলের অনুপযোগী এ সড়ক যেন মরণফাঁদে পরিণত হয়েছে। একটু বৃষ্টি হলে বড় বড় গর্তে পানি ভরে পুকুরে পরিণত হয়। যার কারণে প্রায় সময় এসব গর্তে পড়ে দুর্ঘটনার শিকার হচ্ছে চলাচলকারী যানবহান ও পথচারীরা।

পাঁচদোনা-ডাঙ্গা সড়কের নিয়মিত যাতায়াতকারী সিএনজি অটোরিকশা চালকরা জানান, সড়ক ভালো থাকলে পাঁচদোনা থেকে ডাঙ্গা যেতে ২০ মিনিট সময়ও লাগে না। অথচ এখন দুই থেকে তিন ঘণ্টা লেগে যায়। যার কারণে যাত্রীদের কাছ থেকে ভাড়াও বেশি নিতে হচ্ছে। দ্রুত সংস্কার না হলে ঝড় বৃষ্টির দিনে এখানে গাড়ি চলাচল একেবারেই অসম্ভব হয়ে পড়বে।

ডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান সাবের-উল হাই জানান, দ্রুত চার লেনের কাজ না হলে সড়কটি চলাচলের একদম অনুপযোগী হয়ে পড়বে। সড়ক ও জনপথ নরসিংদী বিভাগের নির্বাহী প্রকৌশলী মোফাজ্জল হায়দার বলেন, চলাচলের উপযোগী রাখতে নিয়মিত সড়ক সংস্কার করা হয়। সড়কটি যেহেতু চার লেন হচ্ছে, সে ক্ষেত্রে এ মহূর্তে খুব বেশি ব্যয় করে সড়ক সংস্কার সম্ভব হচ্ছে না। স্থায়ীভাবে সমস্যা সমাধানে আরও সময় প্রয়োজন। জমি অধিগ্রহণ প্রক্রিয়া শেষ হলেই চার লেন সড়ক নির্মাণের কাজ শুরু হবে।

 
Electronic Paper