ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাসেল সরকারের পায়ে কৃত্রিম পা সংযোজন

সাভার প্রতিনিধি
🕐 ৩:২৪ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০১৯

রাসেল সরকারের পায়ে কৃত্রিম পা সংযোজন করা হয়েছে। আজ (১৮ এপ্রিল) সকাল ১০টায় সাভারে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) রাসেল সরকারের কৃত্রিম পা লাগানো হয়।

কৃত্রিম অঙ্গ সংযোজন বিভাগের প্রধান শফিক আহমেদ গণমাধ্যমকে জানান, ১১ এপ্রিল তার পা লাগানোর প্রাথমিক কাজ শুরু হয়েছিল। আজকে পা লাগিয়ে তাকে হাঁটানোও হয়েছে। এটা চার সপ্তাহের প্রক্রিয়া। এর মধ্যে তাকে হাঁটানোর অনুশীলন করা হবে। এই চার সপ্তাহ রাসেল সিআরপিতে থাকবেন। রাসেল সরকারের পা লাগানোসহ এখানে থাকার সব খরচই সিআরপি বহন করছে।

উল্লেখ্য, রাসেল সরকার একটি প্রতিষ্ঠানের ভাড়া গাড়ি চালাতেন। গত বছরের ২৮ এপ্রিল কেরানীগঞ্জ থেকে ঢাকায় ফেরার পথে যাত্রাবাড়ীর হানিফ উড়ালসড়কে গ্রিন লাইন পরিবহনের বাসের চাপায় পা হারান তিনি।

ফেরার সময় যাত্রাবাড়ীতে গ্রিন লাইন পরিবহনের একটি বাস তার গাড়িকে ধাক্কা দেয়। পরে গাড়ি থামিয়ে বাসের সামনে গিয়ে বাসচালককে নামতে বলেন তিনি। তখন তার সঙ্গে বাসচালকের কথা-কাটাকাটি হয়। এক পর্যায়ে বাসচালক গাড়ি চালাতে শুরু করেন। রাসেল সরতে গেলে উড়াল সড়কের রেলিংয়ে আটকে যান। এ সময় রাসেলের পায়ের ওপর দিয়ে বাস চলে যায়। এরপর অস্ত্রোপচার করে তার বাঁ পা কেটে ফেলা হয়।

রাসেলের পা হারানোর ঘটনায় কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনজীবী উম্মে কুলসুমের করা এক রিটের পরিপ্রেক্ষিতে রাসেলকে ৫০ লাখ টাকা দিতে গ্রিন লাইন পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দেন আদালত। একই সঙ্গে প্রয়োজন হলে তার পায়ে অস্ত্রোপচার এবং কাটা পড়া বাঁ পায়ে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃত্রিম পা লাগানোর খরচ দিতে ওই পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়। তবে গ্রিন লাইন কর্তৃপক্ষ রাসেলকে গত ১০ এপ্রিল ৫ লাখ টাকা দেন এবং বাকি টাকা একমাসের মধ্যে দেওয়ার আদেশ দেন আদালত।

 
Electronic Paper