ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাকার কেমিক্যালপল্লী যাচ্ছে মুন্সীগঞ্জে

নিজস্ব প্রতিবেদক
🕐 ৩:১৮ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৯

পুরান ঢাকার কেমিক্যালপল্লী মুন্সীগঞ্জের সিরাজদিখানে স্থাপন করা হচ্ছে। সম্প্রতি চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের পর সরকার এ সিদ্ধান্ত নেয়। এর আগে কেরানীগঞ্জে ৫০ একর জমিতে কেমিক্যালপল্লী গড়ে তোলার কথা থাকলেও এলাকটি জনবহুল হওয়ায় সিরাজদিখানকে বেছে নেওয়া হয়েছে। কেমিক্যাল পল্লীর জন্য এখন জমির পরিমাণ বাড়িয়ে ৩১০ একর করা হয়েছে। এজন্য ১ হাজার ৬৪৮ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে সংশোধন করা হচ্ছে ‘বিসিক কেমিক্যাল পল্লী’ প্রকল্পটি।

প্রক্রিয়াকরণ শেষে একনেক সভায় অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) শামীমা নারগিস জানান, গত ৩১ মার্চ প্রথম সংশোধনী প্রস্তাবের ওপর প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়।

সভায় বেশকিছু সুপারিশ করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠনের জন্য শিল্প মন্ত্রণালয়ে পাঠানো হয়। এখনও সংশোধিত ডিপিপি পরিকল্পনা কমিশনে আসেনি। হাতে পেলেই পরবর্তী প্রক্রিয়া সম্পন্ন করা হবে। পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, পুরান ঢাকাকে নিরাপদ সরকার কাজ করছে। এরই অংশ হিসেবে কেমিক্যাল পল্লীতে ২ হাজার ১৫৪টি প্লট তৈরি হবে।

 
Electronic Paper