ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাতেন বাহিনীর প্রধান মুক্তিযোদ্ধা বাতেন আর নেই

টাঙ্গাইল প্রতিনিধি
🕐 ২:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০১৯

টাঙ্গাইল-৬ আসনের (দেলদুয়ার-নাগরপুর) সাবেক সংসদ সদস্য ও মহান মুক্তিযুদ্ধে টাঙ্গাইলের বাতেন বাহিনীর প্রধান খন্দকার আব্দুল বাতেন (৭২) আর বেঁচে নেই। আজ সোমবার সকালে জাতীয় সংসদ ভবন এলাকার সরকারি বাসভবনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মৃত্যুবরণ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আগামীকাল মঙ্গলবার বেলা ১১টায় নিজ গ্রাম নাগরপুর উপজেলার কোণড়ায় শেখ রাসেল মিনি স্টেডিয়ামে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

তিনি গত কয়েকদিন যাবৎ বুকে ব্যাথা অনুভব করছিলেন। সম্প্রতি শারীরিক সমস্যাজনিত কারণে রাজধানীর স্কয়ার হাসপাতালেও চিকিৎসা নেন তিনি।

সাবেক এমপি খন্দকার আব্দুল বাতেনের মৃত্যুতে টাঙ্গাইল-৬ আসনের নাগরপুর ও দেলদুয়ার উপজেলাসহ জেলার রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধকালীন সময়ে সরকারি টাঙ্গাইল সাদত কলেজ ছাত্রসংসদের সহ-সভাপতি খন্দকার আবদুল বাতেন নিজের নামে গঠন করেছিলেন এক মুক্তিযুদ্ধা বাহিনী। তার নামেই বাহিনীর নামকরন করা হয় 'বাতেন বাহিনী'। এই বাহিনীর ছিল ২১টি কোম্পানি, ৬৩টি প্লাটুন ও ১০০টি সেকশন। মুক্তিযোদ্ধার সংখ্যা ছিল আট হাজারের মতো। স্বেচ্ছাসেবক ছিলেন এক হাজার ২০০ জন। রিক্রুটিং সেন্টার ছিল টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার লাউহাটী। আর ট্রেনিং সেন্টার ছিল যুদ্ধ এলাকা ও ভারতে। যুদ্ধ এলাকা ছিল টাঙ্গাইল, মানিকগঞ্জ, পাবনা ও ঢাকার কিছু অংশ।খন্দকার আব্দুল বাতেন ২০০৮ সালে স্বতন্ত্র ও ২০১৪ সালে আওয়ামী লীগের প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। দ্ধা বাতেন আর নেই

 
Electronic Paper