ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আর্সেনিক আতঙ্কে ২৮ গ্রাম

বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি
🕐 ৩:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৯

রাজবাড়ীর বালিয়াকান্দিতে আর্সেনিক আতঙ্কে রয়েছে ২৮ গ্রামের মানুষ। এরই মধ্যে উপজেলার ৭টি ইউনিয়নের ২৮টি গ্রামের টিউবওয়েলের পানিতে আর্সেনিক শনাক্ত করেছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। অফিসে এসে বিনামূল্যে আর্সেনিক পরীক্ষার তাগিদ দিয়েছেন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো. মাসুদ রেজা।

সম্প্রতি উপজেলার বহরপুর ইউনিয়নের বাবুলতলা গ্রামে কিছু মানুষ আর্সেনিকে আক্রান্ত। বাবুলতলা গ্রামের ওসমান মোল্লার পরিবারের সবার হাতে-পায়ে ও শরীরের বিভিন্ন অংশে ঘা দেখা দিয়েছে।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মাসুদ রেজা জানান, ২৮টি গ্রামের কিছু টিউবওয়েলের পানিতে আর্সেনিক রয়েছে।
বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ এস এম আব্দুল্লাহ আল মুরাদ জানান, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত মোট ১৫ জন আর্সেনিকে আক্রান্ত রোগী চিকিৎসা নিয়েছেন।

রাজবাড়ীর জেলা প্রশাসক শওকত আলী জানান, বালিয়াকান্দিতে কয়েকজন আর্সেনিকে আক্রান্ত হয়েছেন বলে আমি জানতে পেরেছি। বিষয়টি নিয়ে আমি উপজেলা নির্বাহী অফিসার ও জনস্বাস্থ্য প্রকৌশলীর সঙ্গে কথা বলেছি। তাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছি।

রাজবাড়ীর সিভিল সার্জন রহিম বক্স জানান, ‘বালিয়াকান্দিতে কয়েকজন আর্সেনিক আক্রান্ত হয়েছেন। এ বিষয়ে আমি জনস্বাস্থ্য প্রকৌশলীর সঙ্গে কথা বলেছি। আসলে নিরাপদ পানির ব্যবস্থাকরণের দায়িত্ব তো তাদের। বালিয়াকান্দি স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গেও আর্সেনিক আক্রান্তদের বিষয়টিও জানিয়েছি। তারা মাঠপর্যায়ে ব্যবস্থা নেবেন।’

 
Electronic Paper