ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টঙ্গীতে দুর্গাপূজার মহা-অষ্টমী পালিত

সুজন সারোয়ার, টঙ্গী
🕐 ৮:৫৯ অপরাহ্ণ, অক্টোবর ০৩, ২০২২

টঙ্গীতে দুর্গাপূজার মহা-অষ্টমী পালিত

পহেলা অক্টোবর থেকে ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। সোমবার টঙ্গী বাজার সার্বজনীন শ্রী শ্রী দূর্গা মন্দিরে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় দুর্গাপূজার মহা-অষ্টমী পূজা-অর্চণার মাধ্যমে উদযাপিত হয়েছে। এ পূজা উপলক্ষে টঙ্গী বাজার মন্ডপে অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, আরতি নিবেদন করেছেন পূজারীরা।

পূজা শেষে ভক্তরা হাতের মুঠোয় ফুল ও বেলপাতা নিয়ে মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে দেবীর পায়ে এবারের পূজার প্রথম অঞ্জলি দেন। করজোরে কাতর কণ্ঠে জগৎজননীর কাছে শান্তিময় বিশ্বের প্রার্থনা করেন তারা। ঢাকের বাদ্য, কাসর ঘণ্টা কিংবা শঙ্খধ্বনিতে দেবীর আরাধনার পাশাপাশি সবকিছুতেই যেন ছিল একই চাওয়া। ধরিত্রির বুক থেকে সকল অশান্তি, ঝড় ঝঞ্জা, দুর্যোগ, মহামারি, যুদ্ধ বিগ্রহ যেন বন্ধ হয়ে সম্প্রিতির এক পৃথিবী স্থাপিত হয়।

দুর্গাপূজা উপলক্ষে টঙ্গী পূজা মন্ডপগুলোতে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে নিদ্র নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি মন্ডপে স্থাপন করা হয়েছে সিসিটিভি ক্যামেরা এবং নিয়জিত রয়েছে স্বেচ্ছাসেবক দল, পুলিশ ও আনসার সদস্যরা। এছাড়াও বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং সাদা পোষাকের পুলিশের করা নজর দাড়ি রয়েছে মন্ডপগুলোতে।

টঙ্গী বাজার সার্বজনীন শ্রী শ্রী দূর্গা মন্দিরে পূজা দিতে আশা ভক্তরা জানান, সবাই খুব আনন্দের সাথে পূজা উদযাপন করছি। বিজয়া দশমীর মাধ্যমে মা পৃথিবী থেকে বিদায় নেবেন। মায়ের কাছে প্রার্থনা পৃথিবীর সবাই যেন সুখে শান্তিতে থাকতে পারে। করোনা মহামারী আমরা যেভাবে মোকাবেলা করতে পেরেছি ভবিষ্যতেও যেকোন মহাব্যাধি ও দূর্যোগ মোকাবেলায় মা যেন আমাদের পাশে থাকেন।

বাংলাদেশ পূজা উযাপন পরিষদ টঙ্গী পূর্ব থানার সাধারণ সম্পাদক অমল ঘোষ জানান, টঙ্গীতে সুশৃঙ্খল ভাবে পূজা উদযাপন হচ্ছে। সরকারি ভাবে এবং স্থানীয় প্রশাসন যথেষ্ট পরিমাণ নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছে। সেই সাথে প্রত্যেকটি মন্দির কমিটি, যুব কমিটি, পূজা উযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদসহ সকল রাজনৈতিক সংগঠন আমাদের সার্বিক সহযোগিতা করে যাচ্ছে। আমরা আশা করি শান্তিপূর্ণ ভাবে এবারের পূজা সম্পন্ন হবে।

মহাষষ্ঠী পূজার মধ্যদিয়ে শনিবার শুরু হয় পাঁচ দিনব্যাপী সার্বজনীন শারদীয় দুর্গোৎসব। বিজয়া দশমীতে দেবী বিসর্জনের মধ্যদিয়ে আগামী ৫ অক্টোবর দূর্গোৎসব শেষ হবে।

 
Electronic Paper