ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শ্রমিকের বকেয়া পরিশোধ করল বেপজা

শাহিনুর রহমান শাহিন, সাভার
🕐 ৮:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২২

শ্রমিকের বকেয়া পরিশোধ করল বেপজা

ঢাকা ইপিজেডে বন্ধ হয়ে যাওয়া ইন্দোনেশিয়ান মালিকানাধীন মেসার্স এভান্ট গার্ড ফ্যাশন লিমিটেডের সকল শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীর বকেয়া পাওয়ানাধি ১৬ কোটি ১০ লক্ষাধিক টাকা পরিশোধ করেছে বেপজা কর্তৃপক্ষ।

রোববার ( দুপুরে আশুলিয়ার ঢাকা ইডিজেডের বেপজা ভবনের সম্মেলন কক্ষে বকেয়া টাকার চেক শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের মাঝে হস্তান্তর করা হয়।

বেপজা কর্তৃপক্ষ জানান, গত ১৭ জানুয়ারি ২০২০ ইং তারিখে ঢাকা ইপিজেডের (নতুন জোন) অবস্থিত এভান্ট গার্ড ফ্যাশন লিমিটেড এ টাইপের এই কারখানাটির নির্বাহী পরিচালক মি: সাং ওয়ে মিনসহ সকল বিদেশী প্রকর্মী বেপজা ও কোম্পানীর দেশীয় ম্যানেজমেন্টকে কোন কিছু না জানিয়ে দেশ ত্যাগ করেন।

প্রতিষ্ঠানটির সার্বিক অবস্থা ও শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের বেতন ভাতাধি পরিশোদের বিষয়টি বিবেচনায় নিয়ে বেপজার নির্বাহী চেয়ারম্যান এর সার্বিক সহযোগীতা ও তত্বাবধানে কারখানাটির নির্বাহী পরিচালক মি: সাং ওয়ে মিনকে বাংলাদেশে ফিরিয়ে আনেন। পরবর্তীতে ২০২০ সালের মার্চের শুরু থেকে দেশে করোনা ভাইরাসের প্রদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় প্রথমে ৪৫দিন এবং পরে ১৫দিন লে-অফ ঘোষণা করেন কর্তৃপক্ষ। মূলত সাব-কন্ট্রাকে কাজ কমে যাওয়ায় এ কারখানাটি কারোনার কারণে শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন ভাতাদি পরিশোধ করতে পারছিল না।

পরে ২০২১ সালের ৯ মে সকল বেতন-ভাতা বকেয়া রেখে কারখানাটি বন্ধ হয়ে যায়। পরবর্তীতে শ্রমিকদের বকেয়া পাওনাধি ধ্রুত পরিশোধের নিমিত্তে বেপজা কর্তৃপক্ষ গত ৬ মার্চ ২০২২ ইং তারিখে বন্ধ হয়ে যাওয়া মেসার্স এভান্ট গার্ড ফ্যাশন লিমিটেড এর ইনভেন্টরী ও মূল্য নিরুপণকৃত স্থাপনা, মেশিনারী ও অন্যান্য মালামাল উন্মুক্ত দরপত্র আহ্বানের মাধ্যমে বিক্রয়ের জন্য নির্দেশনা প্রদান করেন এবং নিলামে কারখানাটি সব্বোর্চ দরদাতা প্রতিষ্ঠান মেসার্স হেলিকন লিমিটেড ৭৩কোটি ৫০ লাখ ৮৭হাজার ৫’শ টাকায় নিলাম বিক্রি করা হয়।

নিলামের ওই টাকা থেকেই সকল শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের সকল বকেয়া বেতন ও ভাতাদি পরিশোধ বাবাদ ১৬ কোটি ১০লাখ ৪১হাজার ৬৮৪টাকা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা হলো।

বেপজার নির্বাহী পরিচালক মো: আব্দুস সোবহান জানান, বন্ধ হয়ে যাওয়া এভান্ট গার্ড ফ্যাশন লিমিটেডের ১০৪৯ জন শ্রমিকের টাকা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা হয়। এরআগে কারখানাটি নিলাম করা হলে ৭৩ কোটি ৫০ লাখ টাকা বিক্রি করা হয়। যার ফলশ্রুতিতে ১৫ মাস পরে হলেও ওই কারখানার সকল কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকের বকেয়া পাওনাদি পরিশোধ করা হল। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে বেপজা কর্তৃপক্ষ সবসময় শ্রমিকদের কল্যাণে কাজ করে যাচ্ছেন বলেও জানান বেপজার এই কর্মকর্তা।

উল্লেখ্য, এরআগে ঢাকা ইপিজেডের এ ওয়ান বিডি লিমিটেডের শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বকেয়া ১৮ কোটি টাকারও বেশী এবং মেসার্স শাইন ফ্যাশন কোং প্রা: লিমিটেডের ৩০ কোটি টাকাও বেশী বকেয়া টাকা পরিশোধ করে বেপজা কর্তৃপক্ষ।

 

 
Electronic Paper